সাদেক খান ৪ দিনের রিমান্ডে

সাদেক খান

সাদেক খান ৪ দিনের রিমান্ডে

অনলাইন ডেস্ক

ঢাকা-১৩ আসনে আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য সাদেক খানের চারদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গত ২০ জুলাই ছাত্র আন্দোলনের সময় ট্রাকচালক মো. সুজন (২৪) হত্যা মামলায় তাকে রিমান্ডে নেওয়া হয়।  

গত ২২ আগস্ট নিহতের ভাই রফিকুল ইসলাম বাদী হয়ে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৭৯ জনের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় মামলাটি করেন।

মোহাম্মদপুর থানার পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা মো. সবুজ রহমানের ১০ দিনের রিমান্ড আবেদনের পরিপ্রেক্ষিতে চার দিনের রিমান্ড মঞ্জুর করে এই আদেশ দেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রশিদুল আলম।

রিমান্ড আবেদনে মামলার তদন্ত কর্মকর্তা বলেন, সহিংসতা ও ভুক্তভোগীকে হত্যার বিষয়ে অভিযুক্ত অবগত ছিলেন। তাই তাকে রিমান্ডে নিয়ে ঘটনার মূল সূত্র খুঁজে বের করতে হবে এবং হত্যাকাণ্ডের মূল হোতা ও উসকানিদাতাদের অবস্থান জানতে হবে।

মামলার এজাহারে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৭৯ জনের মধ্যে ২১তম আসামি হিসেবে সাদেক খানের নাম উল্লেখ করা হয়।

বাদী জানান, গত ২০ জুলাই সন্ধ্যা ৭টায় মোহাম্মদপুরের বসিলা মোড় সংলগ্ন সাত মসজিদের সামনে তার ভাইকে গুলি করা হয়, যখন তার ভাই বাসায় ফিরছিলেন।

ঘটনার পরপরই স্থানীয়রা শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মামলায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক ও আলী আরাফাতকে আসামি করা হয়েছে।

গতকাল রাজধানীর পশ্চিম নাখালপাড়া এলাকা থেকে সাদেক খানকে গ্রেপ্তার করে পুলিশ।

সাদেক খান ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-১৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তবে, ২০২৪ সালের জানুয়ারির নির্বাচনে তিনি দলীয় মনোনয়ন পাননি।

উল্লেখ্য, সাদেক খান একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে ঢাকা-১৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৯৭ সালে সাদেক খান অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সর্বকনিষ্ঠ কাউন্সিলর নির্বাচিত হয়ে ২০০১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছিলেন। তিনি তৎকালীন ৪৭ নম্বর ওয়ার্ড ও বর্তমান ৩৪ নম্বর ওয়ার্ড থেকে চারবার কাউন্সিলর নির্বাচিত হন। এছাড়া তিনি সর্বশ্রেষ্ঠ কাউন্সিলরের পুরস্কারও পেয়েছিলেন। তিনি তখন দুবার ভার প্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করেন।

সাদেক খান ১৯৯৬ থেকে ২০১৫ সাল পর্যন্ত মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৩ আসনের নির্বাচন পরিচালনা কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন।

সাদেক খান ১৯৭৩ সালে ঢাকা কলেজ ছাত্রলীগের সদস্য ছিলেন। তিনি ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক। বর্তমানে তিনি ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

news24bd.tv/আইএএম