পরীক্ষার্থীদের কেউ উসকানি দিচ্ছে কি না ভাবার বিষয়: শিক্ষা উপদেষ্টা

পরীক্ষার্থীদের কেউ উসকানি দিচ্ছে কি না ভাবার বিষয়: শিক্ষা উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

এইচএসসির বাকি পরীক্ষা বাতিলের বিষয়টি আরও ভেবে চিন্তে সিদ্ধান্ত নিলে ভালো হতো বলে জানিয়েছেন শিক্ষা উপদেষ্টা ডক্টর ওয়াহিদ উদ্দিন মাহমুদ।

বুধবার (২১ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা বলেন। এসময় উপদেষ্টা বলেন, যারা পরীক্ষা বাতিলের দাবি করেছেন তারা কয়েক হাজার। কিন্তু এর বাইরে সারাদেশে আরও ১২-১৩ হাজার পরীক্ষার্থী রয়েছে।

গতকাল মঙ্গলবার সচিবালয়ের মধ্যে শিক্ষার্থীদের ঢুকে পড়ার বিষয়ে উপদেষ্টা বলেন, তারা সচিবালয়ে ঢুকে যা করেছে তা দুঃখজনক। এই পরিস্থিতি আরও কিছুদিন সামলাতে হবে।

তিনি বলেন, ভেতর থেকে কেউ পরীক্ষার্থীদের এসব ঘটনায় উসকানি দিচ্ছে কি না সেটাও ভাববার বিষয়। তবে পরীক্ষার্থীরা সচিবালয়ে ঢুকে যা করলো তা অনভিপ্রেত।

তিনি বলেন, যারা পরীক্ষার সাথে সংশ্লিষ্ট রয়েছেন তাদেরকে অনুরোধ করবো  পরীক্ষার সব বিষয় বিবেচনা করেই যেন ফলাফল ঘোষণা করেন। সব শিক্ষা প্রতিষ্ঠান যাতে পরীক্ষার্থীদের একটি মূল্যায়ন করে এবং সেটা যাতে শিক্ষার্থীদের হাতে দেয়।

উপদেষ্টা বলেন, যতদিন সময় পাই একটি আধুনিক শিক্ষাক্রম দিয়ে যাবো। আগের সরকার বিশ্ব বিদ্যালয়গুলোতে রাজনৈতিক কারণে নিয়োগ দিয়েছে, এজন্য একটি পুঞ্জিভূত ক্ষোভ তৈরি হয়েছে। এজন্য অনেক শিক্ষা প্রতিষ্ঠানে অরাজকতা হচ্ছে।  কিছু শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষকদের সরিয়ে দেয়াও খুবই খারাপ হচ্ছে।

ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেন, মাধ্যমিক শিক্ষা এখন সবচেয়ে দুর্বল জায়গা। সেখানে অনিয়ম বেশি হয়েছে। সরকারি ৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে এখন কোনো অভিভাবক নেই। আগের রাজনৈতিকভাবে ভিসি নিয়োগ হতো। এখন তা হবে না। যোগ্যতার ভিত্তিতে হবে। যত দ্রুত সম্ভব ঢাকাসহ বড় বিশ্ব বিদ্যালয়গুলোতে ভিসি নিয়োগ হবে।

তবে, যে ছাত্রদের নিয়ে গণঅভ্যুত্থান হলো তারা যেভাবে চায় সেভাবে হবে। তারা চায় দলীয়করণ থাকবে না এখানে- যোগ করেন উপদেষ্টা।

বাকি এইচএসসি পরীক্ষা বাতিলের বিষয়টি নিয়ে নতুন করে চিন্তা করা হবে কিনা তা নিয়ে পরিষ্কার করে কিছু জানাননি শিক্ষা উপদেষ্টা। তিনি বলেন, যারা পরীক্ষা দিতে চায় তা নিয়ে যদি অরাজকতা হয় সেটা জনগণকে সাথে নিয়ে তা সামলাবে সরকার।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক