পরিবেশ উপদেষ্টার নির্দেশে বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ মূল্য কমলো

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা

পরিবেশ উপদেষ্টার নির্দেশে বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ মূল্য কমলো

অনলাইন ডেস্ক

জাতীয় উদ্ভিদ উদ্যানে ১২ বছরের বেশি বয়সীদের জনপ্রতি প্রবেশ মূল্য ছিলো ১০০ টাকা। এটি কমিয়ে ৩০ টাকা করা হয়েছে । ১২ বছরের নিচে জনপ্রতি প্রবেশ মূল্য ছিলো ৫০ টাকা। বর্তমানে ৬-১২ বছর বয়সীদের প্রবেশ মূল্য নির্ধারন করা হয়েছে ১৫ টাকা এবং ০-৫ বছর বয়সী শিশুরা বিনামূল্যে প্রবেশ করতে পারবে।


শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত ১শ’ জন পর্যন্ত শিক্ষার্থীর জন্য দলগত মূল্য ১ হাজার টাকা এবং ১০১-২০০ জনের দল হলে প্রবেশ মূল্য ১ হাজার ৫শ’ টাকা। বিদেশী পর্যটকদের জন্য জনপ্রতি প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ৫শ’ টাকা বা সমপরিমাণ ডলার।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের বিশেষ নির্দেশে রাজধানীর মিরপুরে অবস্থিত জাতীয় উদ্ভিদ উদ্যান বা বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে। গতকাল বুধবার মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

এছাড়া, উদ্যানে প্রাতঃভ্রমণের জন্য একজনের  বার্ষিক প্রবেশ কার্ডের মূল্য  ৫শ’ টাকা নির্ধারণ করা হয়েছে। নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত সকাল ৬টা ৩০ মিনিট থেকে ৯টা ৩০ মিনিট পর্যন্ত এবং এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত কার্ডধারীগণ বোটানিক্যাল গার্ডেনে প্রাতঃভ্রমণ করতে পারবেন। কার্ড হারালে বা নবায়নের জন্য ২শ’ টাকা দিয়ে নতুন কার্ড নিতে হবে। জনস্বার্থে জারিকৃত প্রজ্ঞাপনটি অবিলম্বে কার্যকর হবে। খবর, বাসস ।  

news24bd.tv/ডিডি