ট্রাম্পের অভ্যন্তরীণ বার্তা হ্যাক, অভিযুক্ত ইরান

ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের অভ্যন্তরীণ বার্তা হ্যাক, অভিযুক্ত ইরান

অনলাইন ডেস্ক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণা থেকে অভ্যন্তরীণ কিছু বার্তা হ্যাক হয়েছে বলে অভিযোগ উঠেছে। অভিযোগের তীর ইরানের দিকে ছুড়েছেন প্রচারণা কর্মকর্তারা। বার্তা হ্যাকের ঘটনাটি ইরানের হ্যাকার কর্তৃক সংগঠিত বলে ধারণা করছেন তারা।  

ট্রাম্পের ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী ওহাইও সিনেটর জেডি ভ্যান্স সম্পর্কে অভ্যন্তরীণ গবেষণার নথি ইমেইলে পেয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদ সংস্থা পলিটিকো।

ট্রাম্পের প্রচারণা মুখপাত্র বিবিসিকে জানায়, এই নথিগুলো অবৈধভাবে শত্রুভাবাপন্ন বিদেশি সূত্র থেকে সংগ্রহ করা হয়েছে। ২০২৪ সালের নির্বাচনে হস্তক্ষেপ করার জন্য এগুলো হ্যাক করা হয়েছিল। পলিটিকো দাবি করেছে, তারা নথির প্রামাণ নিশ্চিত করছে। তবে বিবিসি সেই দাবিগুলো যাচাই করতে পারেনি।

হ্যাকিং এর ঘটনায় ইরানের হ্যাকারদের সম্পৃক্ততার কোনো প্রমাণ প্রচারণা কর্মকর্তারা দেননি। তবে হ্যাকারদের সম্পৃক্ততার দাবি করছে মাইক্রোসফটের একটি প্রতিবেদন।  

ওই প্রতিবেদন অনুযায়ী, জুন মাসে এক নাম না জানা মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীর প্রচারণায় ইরানিয়ান হ্যাকাররা একটি স্পিয়ার ফিশিং ইমেইল পাঠিয়েছিল। যা প্রচারণার সঙ্গে মিলছে বলে দাবি করা হচ্ছে।

গত কয়েক মাস ধরে মার্কিন নির্বাচনে ইরানিয়ান কার্যকলাপ লক্ষ্য করা গেছে বলে জানিয়েছে মাইক্রোসফটের থ্রেট অ্যানালাইসিস সেন্টার। ট্রাম্প প্রচারণার মুখপাত্র স্টিভেন চুং বলেন, ইরান জানে যে, প্রেসিডেন্ট ট্রাম্প তাদের সন্ত্রাসের রাজত্ব বন্ধ করবেন, যেমন তিনি তার প্রথম চার বছরে করেছিলেন।

এর আগে ২০২০ সালের নির্বাচনের সময়েও মাইক্রোসফট একই ধরনের একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। ওই প্রতিবেদনে ইরানিয়ান হ্যাকারদের দ্বারা প্রেসিডেন্ট প্রচারণায় আক্রমণের কথা উল্লেখ ছিল।

 news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক