বিড়াল খাওয়ার অপরাধে হাইতির অভিবাসীদের তাড়াতে চান ট্রাম্প

সংগৃহীত ছবি

বিড়াল খাওয়ার অপরাধে হাইতির অভিবাসীদের তাড়াতে চান ট্রাম্প

অনলাইন ডেস্ক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে হাইতির অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত করার অঙ্গীকার করেছেন। তার এমন বক্তব্যের পর নিজেদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন হাইতির অভিবাসীরা।  

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) লস অ্যাঞ্জেলেসের কাছে অবস্থিত নিজ মালিকানাধীন অবকাশকেন্দ্রে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ অঙ্গীকার করেন তিনি।  

ট্রাম্প বলেন, ‘ওহাইও অঙ্গরাজ্যের স্প্রিংফিল্ড শহরের সব অবৈধ অভিবাসীকে দেশ থেকে তাড়িয়ে দেওয়া হবে।

সীমান্ত পেরিয়ে যেসব মানুষ এই অঙ্গরাজ্যের স্প্রিংফিল্ড শহরে এসেছেন, তারা বিড়াল ধরে খাচ্ছেন। ’

এর আগে, গত মঙ্গলবারও এক নির্বাচনী বিতর্কে হাইতির অভিবাসীদের বিষয়ে অদ্ভুত অভিযোগ আনেন ট্রাম্প। কোনো প্রমাণ ছাড়াই তিনি দাবি করেন, স্প্রিংফিল্ড শহরের অভিবাসীরা স্থানীয়দের পোষা প্রাণী ধরে খেয়ে ফেলছে।

ট্রাম্পের অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে তাড়িয়ে দেওয়ার হুমকি নতুন নয়।

কিন্তু এবার প্রমাণ ছাড়াই তিনি 'পোষা প্রাণী খেয়ে ফেলছে' এমন অভিযোগ আনেন। তার বক্তব্য নিয়ে সমালোচনা হলেও তাতে পাত্তা দিচ্ছেন না তিনি।  

স্প্রিংফিল্ডের কর্মকর্তারা বলছেন,  যে পোষা প্রাণী খাওয়ার দাবিটি হাইতির অভিবাসীদের ভিতর শঙ্কা তৈরি করেছে। এবং এর ফলে সহিংস হামলার আশঙ্কা থেকে স্কুল বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন তারা।  

এদিকে প্রেসিডেন্ট বাইডেন শুক্রবার এক বিবৃতিতে, সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়ে হাইতিয়ানদের নিয়ে করা সমালোচনাকে 'ভুল' বলে অভিহিত করেছেন।

উল্লেখ্য, স্প্রিংফিল্ডের অভিবাসীরা বেশিরভাগই হাইতি থেকে এসেছেন। এই এলাকায় প্রায় ১৫ হাজার হাইতির অভিবাসী বাস করেন। একটি ফেডারেল প্রোগ্রামের অধীনে, স্প্রিংফিল্ডের এই হাইতিয়ানদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার আইনি অনুমতি রয়েছে।   সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম