যুদ্ধবিধ্বস্ত সুদানে ভারি বর্ষণ, নিহত ৯

যুদ্ধবিধ্বস্ত সুদানে ভারি বর্ষণ, নিহত ৯

অনলাইন ডেস্ক

সুদানের উত্তরাঞ্চলে ভারি বৃষ্টিপাতের কারণে ভবন ধসে পড়ে ৯ জন নিহত হয়েছে। একজন স্বাস্থ্যকর্মীর বরাত দিয়ে মঙ্গলবার এএফপি এ তথ্য জানিয়েছে। অন্যদিকে দেশটির দুই প্রতিদ্বন্দ্বী নিরাপত্তা বাহিনীর মধ্যে প্রায় ১৬ মাস ধরে লড়াই চলছে।

খার্তুম থেকে প্রায় ৪০০ কিলোমিটার উত্তরে সুদানের নীল রাজ্যের ছোট শহর আবু হামাদের একটি হাসপাতালের এক কর্মী বলেছেন, ‘বাড়িঘর ধসে পড়ার ফলে ৯ জন মারা গেছে।

অনেক আহত ব্যক্তি হাসপাতালে আসছে। ’

প্রতিবছর আগস্ট মাসে নীল নদে সর্বোচ্চ প্রবাহ ও ভারি বৃষ্টিপাত হয়। এতে ঘরবাড়ি ধ্বংস ও অবকাঠামো নষ্ট হয়। সরাসরি ও পরোক্ষভাবে পানিবাহিত রোগের মাধ্যমে প্রাণহানি ঘটে।

এ বছর প্রভাব আরো খারাপ হওয়ার আশঙ্কা করা হচ্ছে। কারণ এক বছরেরও বেশি সময় ধরে চলা লড়াইয়ে লাখ লাখ বাস্তুচ্যুত মানুষ বন্যাপ্রবণ অঞ্চলে চলে এসেছে।

আবু হামাদের একজন প্রত্যক্ষদর্শী টেলিফোনে এএফপিকে বলেছেন, ‘ভারি বৃষ্টির কারণে অধিকাংশ বাড়িঘর ও বাজারের সব দোকান ধসে পড়েছে। ’

সুদানের কেন্দ্রীয় জরুরি অপারেশন সেন্টার মঙ্গলবার জানিয়েছে, ৭ জুলাই থেকে প্রবল বর্ষণ ও বন্যায় দেশজুড়ে ৩২ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া অনেক মানুষ আহত হয়েছে এবং পাঁচ হাজারেরও বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আগে গত সপ্তাহে লোহিত সাগরের উপকূলে পোর্ট সুদানে আকস্মিক বন্যায় পাঁচজনের মৃত্যু হয়েছিল।

জাতিসংঘের মতে, জুন থেকে ভারি বর্ষণ ও বন্যার কারণে ২১ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এদের অধিকাংশ ইতোমধ্যে প্রচণ্ড যুদ্ধের শিকার এলাকায় গেছে।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক