ক্রিমিয়ায় রাশিয়ান সাবমেরিন ধ্বংসের দাবি ইউক্রেনের

সংগৃহীত ছবি

ক্রিমিয়ায় রাশিয়ান সাবমেরিন ধ্বংসের দাবি ইউক্রেনের

অনলাইন ডেস্ক

দখলকৃত ক্রিমিয়ান উপদ্বীপের একটি বন্দরে রাশিয়ান সাবমেরিন ধ্বংসের দাবি করেছে ইউক্রেন। ইউক্রেন সামরিক বাহিনীর তথ্যমতে বন্দরে নোঙ্গর করার সময় সাবমেরিন আক্রমন করে ধবংস করেছে ইউক্রেন।

ইউক্রেনের জেনারেল স্টাফ এক বিবৃতিতে জানিয়েছে, ২০১৪ সালে চালু করা রোস্তভ-অন-ডন একটি কিলো-শ্রেণির আক্রমণকারী সাবমেরিন। শুক্রবার (২ আগস্ট) বন্দর শহর সেভাস্তোপলে ক্ষেপণাস্ত্র হামলার পর এটি ডুবে যায়।

এটি রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিট দ্বারা পরিচালিত চারটি সাবমেরিনের মধ্যে একটি ছিল যা কালিব্র ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে সক্ষম। এখন পর্যন্ত রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

কিয়েভের কর্মকর্তারা আর জানিয়েছেন,  তারা উপদ্বীপকে রক্ষাকারী চারটি এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থাও ধ্বংস করেছে, যা রাশিয়া ২০১৪ সালে অবৈধভাবে সংযুক্ত করেছিল।

গত সেপ্টেম্বরে যুক্তরাজ্যের গোয়েন্দা কর্মকর্তারা উল্লেখ করেছেন যে সেভাস্তোপলে শিপইয়ার্ডে রক্ষণাবেক্ষণের সময় ক্ষেপণাস্ত্র হামলায় রোস্তভ-অন-ডন ক্ষতির সম্মুখীন হয়েছে।

অবশ্য ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে যে রাশিয়া পরবর্তীতে জাহাজটি মেরামত করে সম্প্রতি সেভাস্তোপলের কাছে তার সক্ষমতা পরীক্ষা করছে।  

কিয়েভের সাধারণ কর্মীরা শনিবার এক বিবৃতিতে বলেন, ‘সাবমেরিনটির ধ্বংস আবারও প্রমাণ করে যে কৃষ্ণ সাগরের ইউক্রেনের আঞ্চলিক জলসীমায় রাশিয়ান নৌবহরের জন্য কোন নিরাপদ স্থান নেই। ’ (সূত্র: বিবিসি)

news24bd.tv/এসএম 

 

এই রকম আরও টপিক