কোটাবিরোধী আন্দোলনের সাথে শিবির-ছাত্রদলের একাত্মতা প্রকাশ

প্রতীকী ছবি

কোটাবিরোধী আন্দোলনের সাথে শিবির-ছাত্রদলের একাত্মতা প্রকাশ

অনলাইন ডেস্ক

কোটা বিরোধী আন্দোলনকারীদের সঙ্গে রাজপথে থাকার প্রতিশ্রুতি দিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। আজ মঙ্গলবার থেকে তাদের রাজপথেও মিছিল করতে দেখা গেছে। অন্যদিকে ছাত্র শিবিরও বিক্ষোভ করেছে। মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে রাজধানীর মতিঝিল শাপলা চত্বরে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগর কমিটি এ বিক্ষোভ মিছিল করে।

সারাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর সশস্ত্র হামলার প্রতিবাদে মিছিল ও সমাবেশ করেছেন ইসলামী ছাত্রশিবির।

রাজনীতির মাঠে জোর গুঞ্জন রয়েছে, বিএনপি-জামায়াত এমন পরিস্থিতিকে কাজে লাগাতে চায়। সেজন্যই এই দুই দলের ছাত্র সংগঠনগুলো মাঠে নেমেছ। তারা চাচ্ছে এই সুযোগে সরকারের পতন আন্দোলন।

কোটা সংস্কার আন্দোলনে বিএনপি-জামায়াত ঢুকে পড়েছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। মঙ্গলবার (১৬ জুলাই) বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার কারাবন্দি দিবস উপলক্ষে তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের আলোচনা সভায় এসব কথা বলেন হাছান মাহমুদ। কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, যখন কিছু শিক্ষার্থী কোটা সংস্কার নিয়ে আন্দোলন করছে তখন ফায়দা লোটার চেষ্টা করছে বিএনপি-জামায়াত। কোটার আড়ালে তারা সরকার ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড চালানোর সুযোগ হিসেবে নিয়েছে। যে কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজাকার স্লোগান তুলছে, কোটা সংস্কার আন্দোলনকারীরা সংবিধান ও আইন মানে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের মধ্যে কোটার পক্ষে ও বিপক্ষে দুই গ্রুপের সংঘর্ষ ও হামলার পরদিন বিএনপির ছাত্র সংগঠন এ অবস্থানের কথা জানায়।

সারাদেশে বিভিন্ন গুজবের জন্ম দেয়া হচ্ছে। আজ মঙ্গলবারই সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন পোস্টের মাধ্যমে জানানো হচ্ছে এতোজন এইস্থানে মারা গেছে। আবার পর মুহূর্তেই জানানো হচ্ছে অন্য জায়গায় মারা গেছে। সোশ্যাল মিডিয়াকেও এই দুই সংগঠন সরকার বিরোধী প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করছে।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি রাকিবুল ইসলাম রাকিব বলেন, “বাংলাদেশের ইতিহাসে ১৫ জুলাই একটি কালো অধ্যায় হয়ে থাকবে। জাতীয়তাবাদী ছাত্রদল আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের সাথে সংহতি প্রকাশ করে আজ মঙ্গলবার থেকে কোটা প্রথা বাতিলের এই আন্দোলনে সব সময় মাঠে থেকে লড়াই করার প্রতিশ্রুতি দিচ্ছে। ”

তিনি বলেন,“একইসাথে ছাত্রদল- আন্দোলনরত সকল শিক্ষার্থীদেরকে বৈষম্যমূলক কোটা ব্যবস্থার মূল উৎস তথা অবৈধ ফ্যাসিবাদী এই সরকার হটিয়ে প্রকৃত চেতনা তথা সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচারভিত্তিক একটি সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে উদাত্ত আহ্বান জানাচ্ছে। ”

তিনি আরও বলেন, “আমরা স্পষ্ট করে বলতে চাই, ছাত্রদল সর্বাত্মকভাবে এই আন্দোলনে শিক্ষার্থীদের পাশে রয়েছে। কিন্তু সাংগঠনিকভাবে ছাত্রদলের কোনো তৎপরতা নেই, সাংগঠনিকভাবে আমাদের কোনো সস্পৃক্ততা নেই। ”

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে পর সেখান থেকে ছাত্রদলের কয়েক হাজার নেতাকর্মী প্রতিবাদ মিছিল বের করেন। মিছিলটি কাকরাইলের নাইটিঙ্গল রেস্তোঁরার মোড় ঘুরে নয়া পল্টনে এসে শেষ হয়।

সারাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের সশস্ত্র হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন ইসলামী ছাত্রশিবির।

রাকিবুল ইসলাম রাকিব বলেন, ‘‘আপনারা গতকাল নিউজ করেছেন, শহীদুল্লাহ হল ও কার্জন হলে হামলা হয়েছে; সেখানে ছাত্রদলের সর্বাত্মক অংশগ্রহণ ছিল। অধিকাংশ মিডিয়াতেও অনেক যে আহত হয়েছে- তারও নিউজ করেছেন, বিগত সময়ে আপনাদের নিউজে এটা (আমাদের নেতা-কর্মীরা আছে) উঠে এসেছে। আপনাদের মাধ্যমে একটি বিষয় উল্লেখ করতে চাই, ছাত্রদল ক্রেডিট নিতে চাচ্ছে না।

অন্যদিকে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন দাবি করেছেন, কোটা সংস্কার আন্দোলনকারীরা তাদের সংগঠনের নেতা-কর্মীদের ওপর নির্মমভাবে আক্রমণ চালিয়েছে।  

তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনে যাঁরা ‘আমি রাজাকার’ স্লোগান দিচ্ছেন, তাঁদের এই শ্লোগান থেকেই তো বোঝা যায় তাদের পেছনে কারা কাজ করছে। এইসব নিরপরাধ আন্দোলনরত শিক্ষার্থঅদের নেপথ্যের শক্তি উসকে দিতে চাচ্ছে।  

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে যারা লালন করে না, তাদের হাতে আন্দোলনের (কোটা সংস্কার) ‘রিমোট কন্ট্রোল’ চলে গেছে। ছাত্রলীগ রাজনৈতিকভাবে কোটা সংস্কার আন্দোলন মোকাবিলা করার সিদ্ধান্ত নিয়েছে।

news24bd.tv/কেআই