‘কোটা আন্দোলন’ নিয়ে যুক্তরাষ্ট্রের বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবাদ

ফাইল ছবি

‘কোটা আন্দোলন’ নিয়ে যুক্তরাষ্ট্রের বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবাদ

অনলাইন ডেস্ক

গত সোমবার (১৫ জুলাই) নিয়মিত সংবাদ সম্মেলনে কোটা আন্দোলন নিয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলারের করা একটি বক্তব্যে হতাশা ব্যক্ত করে বিবৃতি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রনালয়। বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিয়ে বিবৃতি দেয় আজ মঙ্গলবার।

ম্যাথু মিলার বাংলাদেশে চলমান ছাত্র বিক্ষোভে দুজন মারা গেছেন বলে উল্লেখ করেছেন তার বক্তব্যে যা প্রমাণিত সত্য নয় বলে দাবি করা হয়েছে বিবৃতিতে। বলা হয়, এ ধরনের ভিত্তিহীন দাবি সহিংসতাকে উসকে দিতে পারে এবং একইসাথে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে দূর্বল মনে করা হতে পারে।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, মত প্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশ বাংলাদেশের গণতন্ত্রের ভিত্তিপ্রস্তর, এবং সরকার জনগণের সম্পত্তি ও শৃঙ্খলা রক্ষা করার পাশাপাশি নাগরিকদের সেই অধিকারগুলিকে সমুন্নত রাখতে অবিচল থাকে।

আরও বলা হয়েছে, গণতন্ত্র ও রাজনীতিতে সহিংসতার কোনো স্থান নেই। বাংলাদেশ সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় একটি শান্তিপূর্ণ সমাবেশে প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের জীবনের উপর একটি ভয়াবহ হামলা প্রচেষ্টা প্রত্যক্ষ করেছে। এ ঘটনায় বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন।

এ ধরনের সহিংসতা গণতন্ত্রের মূল মূল্যবোধের বিরুদ্ধে ঘটে।

আরও পড়ুন: কোটা আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলায় নিন্দা যুক্তরাষ্ট্রের

এ জন্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং  পররাষ্ট্রমন্ত্রী পৃথকভাবে হামলার নিন্দা করেছেন এবং ট্রাম্প নিরাপদে আছেন এবং সুস্থ হয়ে উঠছেন জেনে স্বস্তিবোধ করেছেন।

গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখতে বাংলাদেশ মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একসঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানায় পররাষ্ট্র মন্ত্রনালয়।

এসএম
news24bd.tv/ডিডি