ভারতের নতুন পররাষ্ট্রসচিব হলেন চীন-বিশেষজ্ঞ বিক্রম মিশ্রি

বিক্রম মিশ্রি।

ভারতের নতুন পররাষ্ট্রসচিব হলেন চীন-বিশেষজ্ঞ বিক্রম মিশ্রি

অনলাইন ডেস্ক

দক্ষ কূটনীতিক বিক্রম মিশ্রি ভারতের নতুন পররাষ্ট্রসচিব হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি চীন-বিশেষজ্ঞ হিসেবে অধিক পরিচিত। গত সোমবার (১৫ জুলাই) তাঁকে নিয়োগ দেওয়া হয়। ১৯৮৯ ব্যাচের ভারতীয় পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা বিক্রম মিশ্রি, পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার স্থলাভিষিক্ত হলেন।

খবর এনডিটিভির।

বিক্রম মিশ্রি এমন একসময়ে ভারতের পররাষ্ট্রসচিবের দায়িত্ব নিলেন, যখন পূর্ব লাদাখ সীমান্ত নিয়ে চীন-ভারতের মধ্যে চরম উত্তেজনা চলছে এবং ভারতকে বৈদেশিক নীতিতে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে।

ভারতের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র রান্ধীর জয়সওয়াল এক্সে(সাবেক টুইটার) লিখেছেন, ‘আজ(১৫ জুলাই) পররাষ্ট্রসচিবের দায়িত্ব নিচ্ছেন বিক্রম মিশ্রি। তাঁকে পররাষ্ট্র দপ্তরে স্বাগত ও আমি তাঁর সাফল্য কামনা করছি।

উল্লেখ্য, এর আগে বিক্রম মিশ্রি উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সহকারী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তাঁর সবচেয়ে উল্লেখ করার মতো দিক হলো, তিনি তিনজন প্রধানমন্ত্রীর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালনের বিরল গৌরব অর্জন করেছেন। ইন্দর কুমার গুজরাল, মনমোহন সিং ও নরেন্দ্র মোদির একান্ত সচিব ছিলেন।

উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নিয়োগ পাওয়ার আগে, ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত তিনি চীনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন।

২০২০ সালে যখন গালওয়ান উপত্যকায় চীন ও ভারতের উত্তেজনা চরমে, সেই উত্তেজনা নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এই বিক্রম মিশ্রি। এছাড়াও চীনের রাষ্ট্রদূত হওয়ার আগে তিনি স্পেন ও মিয়ানমারের রাষ্ট্রদূত ছিলেন এবং এর বাইরে বিভিন্ন মিশনেও দায়িত্ব পালন করেছেন মিশ্রি।

news24bd.tv/DHL/জেপি