কোটা সংস্কার নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যই মুক্তিযদ্ধের চেতনা পরিপন্থী: এনডিপি

ফাইল ছবি

  

কোটা সংস্কার নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যই মুক্তিযদ্ধের চেতনা পরিপন্থী: এনডিপি

অনলাইন ডেস্ক

কোটা সংস্কার নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যই মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী বলে মন্তব্য করে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)। দলটির মন্তব্য, প্রধানমন্ত্রীর বক্তব্যে তরুণরাসহ দেশবাসী হতাশ হয়েছে। প্রধানমন্ত্রীর বক্তব্য বর্তমান প্রজন্মকে স্পষ্টত বিভক্ত করে দিয়েছে। যার ভবিষ্যত পরিণতি খুব বেশি শুভ হবে না।

আজ সোমবার (১৫ জুলাই) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা এসব কথা বলেছেন।

তিনি বলেন, অধিকার আদায়ে সংগ্রামরত নতুন প্রজন্মের ছাত্র-সমাজকে ‘রাজাকার’ হিসেবে আখ্যায়িত করে সরকার প্রধান সমগ্র জাতিকে বিভক্ত করে দিয়ে মূলত সরকারি দলের নেতাদের লুটপাট, অর্থপাচারসহ দেশবিরোধী-রাষ্ট্র বিরোধী কর্মকাণ্ডকে আড়াল করার চেষ্টা করছে।

এনডিপি চেয়ারম্যান আরও বলেন, মুক্তিযুদ্ধ হয়েছিল বৈষম্য থেকে মুক্তি পেতে। ব্রিটিশ ও পাকিস্তানিদের বৈষম্য থেকে মুক্তি পেতেই আমাদের মুক্তি সংগ্রাম শুরু হয়েছিল।

ব্রিটিশ ও পাকিস্তানিরা আমাদের মধ্যে একটি এলিট শ্রেণি তৈরি করে বৈষম্য সৃষ্টি করেছিল। এখন আওয়ামী লীগ এসে যা করেছে, তাতে একদিকে আওয়ামী লীগ আরেক দিকে দেশের জনগণ।

তিনি বলেন, কোটা সংস্কারের দাবি আজ গণদাবিতে পরিণত হয়েছে। ন্যায্য দাবি নিয়ে আজ হাজার হাজার শিক্ষার্থী রাজপথে। বর্তমান প্রজন্মকে বিভক্ত করে এ বিষয়ে দায়মুক্তি চায় সরকার। সরকার ভুলে গেছে বিভক্ত করে জনগণের অধিকার আদায়ের আন্দোলনকে দমানো যায় না। সরকারের উচিত যে বিষয়ে জনগণের ঐকমত্য তৈরি হয়েছে, নীতিগতভাবে সেটা মেনে নেওয়া দরকার। এখানে প্রয়োজনে একটি কমিশন গঠন করে সংশ্লিষ্ট মহলের সঙ্গে আলাপ-আলোচনা করে সমগ্র কোটা ব্যবস্থার একটা যৌক্তিক, গণতান্ত্রিক সংস্কার করা দরকার।

news24bd.tv/SHS