মেসি না হামেস কে বেশি লড়াকু ? 

মোহাম্মদ আব্দুল বাতেন

কোপা আমেরিকা ফাইনাল 

মেসি না হামেস কে বেশি লড়াকু ? 

মোহাম্মদ আব্দুল বাতেন

 মেসির হাতে দ্বিতীয় কোপা, নাকি হামেসের প্রথম? লাখ-কোটি ভক্তের চাওয়া এই গ্রহের এই শতাব্দীর সেরা ফুটবলার মেসির হাতে কোপা উঠুক। কিন্তু বাধা প্রচণ্ড গতিবান ও শারীরিকভাবে এগিয়ে থাকা কলম্বিয়া। অন্য যেকোনো সময় হলে চোখ বন্ধ করে আর্জেন্টিনাকে ফেভারিট হিসেবে ধরেই নেওয়া যেত। কিন্তু এবারের কোপায় আর্জেন্টিনা যা খেলেছে, তাতে ফাইনালে তারা পরিষ্কার ফেভারিট বলা যাচ্ছে না।

তার ওপর ফিক্সচারের এডভান্টেজ হোক কিংবা তাদের ভাগ্য হোক, এখন পর্যন্ত বড় কোনো দলের মুখোমুখি আর্জেন্টিনা হতে হয়নি। তাই বলা যাচ্ছে না, গতিবান ও কোয়ালিটি উইংগার আছে এমন দলের বিরুদ্ধে আর্জেন্টিনা কেমন করবে?
মেসির পুরোপুরি ফিট না থাকা, তার উপর বয়সের ছাপ আর্জেন্টিনার জন্য কিছুটা দুশ্চিন্তার। তবে দুশ্চিন্তার কথা আর্জেন্টিনার ব্যাকলাইন। গত বিশ্বকাপে আর্জেন্টিনার ব্যাকলাইন যে ডিসিপ্লিন দেখিয়েছে এইবার তারা প্রায়ই ভুলে করছে।
মলিনা, তাগলিয়াফিকো কানাডার সাথে অনেকগুলো ব্লান্ডার করেছিলো। ওতামেন্দি এখনো ভরসার জায়গা কিন্তু বয়সের ছাপ স্পট তাই পুরো ম্যাচ খেলবে কিনা সন্দেহ। হয়তো বদলি হিসাবে নামবে। আর্জেন্টিনার মাঝমাঠ এবার যথেষ্ট ভালো খেলছে। বিশেষ করে ম্যাক এলিস্টার, রদ্রিগো ডি পল প্রথম দুই ম্যাচ পরে ছন্দে আসা শুরু করেছে। এবারের কোপায় আর্জেন্টিনার কনসিস্টেন্ট পারফরমার গোল কিপার এমি মার্টিনেজ।
তবে আর্জেন্টিনার দুশ্চিন্তা হবে কলম্বিয়ার লেফট উইংগার লিভারপুলে খেলা লুইস দিয়াজ । প্রচণ্ড গতিবান ও রেস্টলেস দিয়াজকে সামলাতে আর্জেন্টিনার ব্যাক লাইন হিমশিম খাবে। কলম্বিয়ার মূল স্ট্রাইকার কর্ডোভার বল কন্ট্রোল পুওর কিন্তু এয়ারে সে শক্তিশালী।
 তবে হামেসের সেট পিস ও কি পাস আর্জেন্টিনার ভয়ের কারণ হবে। এইবারের কোপার ম্যান অব দি টুর্নামেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে থাকা হামেস রদ্রিগেজের পুনুরুত্থান ফুটবল প্রেমীদের কাছে এক পশলা সতেজ বাতাসের মত।
কলম্বিয়ার ব্যাক লাইন ব্যাপক শক্তিশালী। সানচেজ, লামার মেসি ও ডি মারিয়ার  স্পেসকে কীভাবে লক করে সেটা দেখার অপেক্ষায় রইলাম। আর্জেন্টিনার আলভারেজ গোল পেলেও সেরকম থ্রেট এখনো জেনারেট করতে পারেনি কোনো ম্যাচে। এয়ারে আর্জেন্টিনা থেকে কলম্বিয়া এগিয়ে থাকবে। তবে কলম্বিয়ার সবচেয়ে বড় এডভান্টেজ হবে সম্ভবত গ্যালারি। মায়ামীর বিশাল কলম্বিয়ান অভিবাসীরা স্টেডিয়ামে যে শোরগোল তুলবে, সেটা স্বাগতিক দেশের বাইরে আর্জেন্টিনার জন্য নতুন অভিজ্ঞতা হবে। মেসির হোম গ্রাউন্ড মায়ামীর হার্ড রক স্টেডিয়ামে মেসির নামে আওয়াজ দেখে এতদিন সে অভ্যস্ত ছিলো, ফাইনালে সে যখন দেখবে কলম্বিয়ার হলুদ জার্সি আর হামেসে ও দিয়াজের নামে শোর উঠছে  সেই সাইকোলজিকাল প্রেসার সামলে কীভাবে পারফর্ম করে সেটাও দেখার বিষয়।
এই গ্রহের সেরা খেলোয়াড় মেসি থাকার পরেও এবারের কোপার ফাইনালে আমার ফেভারিট কলম্বিয়া। তবে যদি প্রথম ৩০ মিনিটে আর্জেন্টিনা গোল দিতে ফেলতে পারে মেসি ম্যাজিক কিংবা ডি মারিয়ার কোনো একটা কী-পাসে তাহলে তারা সেটা ডিফেন্ড করতে পারবে বলে আমার বিশ্বাস। তবে ফার্স্ট হাফে গোল না পেলে আর্জেন্টিনা ফ্রাস্টেড হয়ে যায়। সেটার সুযোগ নিয়ে কলম্বিয়া যে গতিময় ফুটবল খেলবে, সেটায় আর্জেন্টিনা হয়তো খেই হারিয়ে ফেলবে। তবে টাইব্রেকারে গেলে আর্জেন্টিনা এগিয়ে থাকবে এমি মার্টিনেজের কারণে।  

লেখক: শিক্ষক, নৃবিজ্ঞান, ইউনিভার্সিটি অব মেইন, যুক্তরাষ্ট্র

news24bd.tv/ডিডি