ব্যালন ডি'অরের সেরা ৩০-এও নেই মেসি-রোনালদো

ব্যালন ডি'অরের সেরা ৩০-এও নেই মেসি-রোনালদো

অনলাইন ডেস্ক

রেকর্ড আটবারের ব্যালন ডি'অর জয়ী লিওনেল মেসি এখন খেলেন মার্কিন যুক্তরাষ্ট্রে। মেজর লিগ সকার মাতান ইন্টার মায়ামির হয়ে। তার আগেই ইউরোপ ছাড়েন পাঁচবারের ব্যালন জয়ী ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনি খেলছেন সৌদি আরবে, প্রো লিগে আল নাসরের হয়ে মাতাচ্ছেন মাঠ।

তবে এবারের ব্যালন ডি'অরের সেরা ৩০-এ নেই এ দুজনের কেউ।

গতকাল বুধবার (৪ সেপ্টেম্বর) ব্যালন ডি'অরের সেরা ৩০-এ জায়গা পাওয়া ফুটবলারদের নাম প্রকাশ করা হয়েছে। যেখানে জায়গা হয়নি একবার করে ব্যালন ডি'অর জয়ী লুকা মদ্রিচ এবং করিম বেনজেমারও।

গত মৌসুমে ইন্টার মায়ামিকে প্রথম শিরোপা (লিগস কাপ) এনে দেওয়ার পথে সর্বোচ্চ গোলদাতা হন মেসি।

এরপর আর্জেন্টিনার হয়ে জেতেন টানা দ্বিতীয় কোপা আমেরিকা। তবুও সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি মেসি। অপরদিকে, ব্যক্তিগত গোল ছাড়া আল নাসরের হয়ে কোনো অর্জনই নেই রোনালদোর।

২০০৩ সালের পর এই প্রথম ব্যালন ডি’অরের পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় একসঙ্গে জায়গা হয়নি মেসি ও রোনালদোর।

সংক্ষিপ্ত তালিকায় ফেবারিট হিসেবে আছেন রিয়ালের ভিনিসিয়ুস জুনিয়র, জুড বেলিংহাম এবং কিলিয়ান এমবাপ্পে, ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড, রদ্রি এবং বায়ার্ন মিউনিখের হ্যারি কেইন।

ম্যানচেস্টার ইউনাইটেডের দুই তারকা কোবি মাইনু এবং আলেহান্দ্রো গার্নাচো জায়গা করে নিয়েছেন সেরা উদীয়মান ফুটবলারের পুরস্কার কোপা ট্রফির সংক্ষিপ্ত তালিকায়। এছাড়া গতবারের সেরা গোলরক্ষকের পুরস্কার ইয়াশিন ট্রফি জেতা এমিলিয়ানো মার্টিনেজ এবারও আছেন তালিকায়।

এদিকে, বর্ষসেরা কোচের পুরস্কার জয়ে এগিয়ে আছেন বায়ার লেভারকুসেনকে বুন্দেসলিগার শিরোপা জেতানো জাবি আলোনসো, রিয়ালের কোচ কার্লো আনচেলত্তি ও স্পেনের কোচ লুইস দে লা ফুয়েন্তে। এছাড়া সংক্ষিপ্ত তালিকায় আছেন সিটির কোচ পেপ গার্দিওলাও।

পুরস্কার বিজয়ীদের নাম আগামী ২৮ অক্টোবর প্যারিসে ঘোষণা করা হবে।

news24bd.tv/SHS