গাজাবাসীর জন্য পানি সরবরাহ বৃদ্ধি করবে ইসরায়েল

সংগৃহীত ছবি

গাজাবাসীর জন্য পানি সরবরাহ বৃদ্ধি করবে ইসরায়েল

অনলাইন ডেস্ক

পশ্চিমা বিশ্বের চাপের মুখে ফিলিস্তিনের একটি পানি শোধনাগারের জন্য বিদ্যুৎ সরবরাহ বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল, যার ফলে গাজার নাগরিকদের কাছে সরবরাহকৃত পানির পরিমাণ বৃদ্ধি পাবে। বুধবার (২৬ জুন) ইসরায়েল সরকারের একজন কর্মকর্তা এবং একজন পশ্চিমা কর্মকর্তা রয়টার্সকে এ তথ্য জানান।

এই দুইজন ব্যক্তির মতে, খান ইউনিসে অবস্থিত একটি পানি শোধনাগারে বিদ্যুৎ সরবরাহ বৃদ্ধি করবে ইসরায়েল সরকার। ২০১৭ সালে জাতিসংঘের অর্থায়নে শোধনাগারটি নির্মাণ করা হয়, যেখান থেকে দির আল বালাহ, খান ইউনিস ও মাওয়াসি এলাকায় পানি সরবরাহ করা হয়।

এসকল এলাকার অধিকাংশ বাসিন্দা ইসরায়েলি আক্রমণের মুখে নিজেদের বাসস্থান ত্যাগ করে অন্যত্র পালিয়ে গেছেন।  

শোধনাগারটিতে প্রতিদিন ২০ হাজার ঘনমিটার পানি পরিশোধিত করার সক্ষমতা থাকলেও বিদ্যুতের অভাবে এই মুহূর্তে এখান থেকে মাত্র ১ হাজার ৫০০ ঘনমিটার পানি সরবরাহ করা হয়ে থাকে। শোধনাগারটি বিদ্যুতের জন্য ইসরায়েলের ওপর নির্ভরশীল, যারা যুদ্ধ শুরুর পর থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে রেখেছে।

ইসরায়েলি কর্মকর্তার দেয়া তথ্য অনুযায়ী, শোধনাগারটি থেকে পাওয়া পানি দিয়ে ১০ লাখ মানুষের পানির চাহিদা পূরণ করা সম্ভব।

তবে কবে নাগাদ বিদ্যুৎ সরবরাহ করা হবে সেটি তিনি জানাতে পারেননি। এই মুহুর্তে সৌর বিদ্যুৎ এবং জেনারেটরের মাধ্যমে শোধনাগারটি চালানো হচ্ছে।

ইসরায়েলি কর্মকর্তা জানান, পরিকল্পনাটি ইসরায়েলের প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর সম্মতি পেলেও অন্যান্য মন্ত্রীদের সম্মতির অপেক্ষায় রয়েছে। কিছু ব্যক্তি পরিকল্পনাটি ভেস্তে দেয়ার চেষ্টা করছেন।

এ বিষয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

news24bd.tv/ab