পর্তুগালকে হারিয়ে রূপকথার জন্ম দিলো জর্জিয়া

পর্তুগালকে হারিয়ে রূপকথার জন্ম দিলো জর্জিয়া

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো বিশ্বমঞ্চে এসেই বাজিমাত করলো জর্জিয়া। দলটি উঠে গেল ইউরো চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে। গতকাল বুধবার (২৭ জুন) রাতে পর্তুগালকে হারিয়ে শেষ ষোলর টিকিট কেটেছে তারা।

ইউরোর রাউন্ড অব সিক্সটিনে উঠতে শেষ ম্যাচে জর্জিয়াকে জিততেই হতো।

নামে-ভারের বিচারে হোক কিংবা সাম্প্রতিক ফর্ম, পর্তুগালের বিপক্ষে তাদের নিয়ে বাজি ধরার মতো লোক খুব কমই ছিল। তবে সব সমীকরণ উল্টে-পাল্টে দিয়ে রূপকথাই লিখেছে জর্জিয়া।

ভেল্টিনস অ্যারেনায় ম্যাচের শুরুতেই পর্তুগালকে ভড়কে দেন জর্জিয়ার তারকা ফুটবলার কাভিচা কাভারস্কেইয়া। দর্শকরা ঠিকঠাক চেয়ারে বসার আগেই নাপোলির এই ফুটবলার বল পাঠান পর্তুগিজদের জালে।

স্ট্রাইকার জর্জেস মিকাউতাদজের পাস থেকে দারুণ ফিনিশিংয়ে গোল করেন তিনি।  

পরে এই মিকাউতাদজে নিজেই করেন গোল। জর্জিয়া পেনাল্টি পেলে ৫৭তম মিনিটে স্পটকিক থেকে তিনি গোল করে উল্লাসে ভাসান জর্জিয়ান সমর্থকদের।

অথচ এই গোলবাদে পুরো ম্যাচজুড়েই দাপট ছিল পর্তুগালের। ৭৩ শতাংশ বল নিজেদের দখলে রেখে প্রতিনিয়ত আক্রমণ করে গেছে পর্তুগিজরা। তবে কাজের কাজ হয়নি। আসেনি গোল। গোলের নেশায় ক্লান্ত ক্রিশ্চিয়ানো রোনালদোকেও তুলে নেন কোচ মার্টিনেজ। তবে বিষয়টা নিয়ে খুশি ছিলেন না এই তারকা। মাঠেই নিজের ক্রোধ দেখান তিনি।  

শেষ পর্যন্ত ছকে পরিবর্তন আর ফুটবলার পরিবর্তন - কোনোটাই কাজে আসেনি। হেরেই বসে পর্তুগাল। ফলে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় হয়েও নকআউট পর্বে নাম লেখায় জর্জিয়া। আর হেরেও গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে পরের পর্বে ওঠে পর্তুগাল।  

একইসময়ে শুরু হওয়া আরেক ম্যাচে চেক রিপাবলিককে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলতে উঠেছে তুরস্কও। হাকান চালহানুগলুর গোলে তুর্কিরা এগিয়ে গেলেও চেকিয়াকে সমতায় ফেরান টমাস সুসেক। কিন্তু ইনজুরি সময়ে চেঙ্ক তোসুন গোল করলে গ্রুপ রানার্সআপ হিসেবে পরের রাউন্ডে ওঠে তুরস্ক।  

শেষ ষোলতে রালফ রাগনিকের অস্ট্রিয়ার মুখোমুখি হবে তুরস্ক, পর্তুগাল খেলবে স্লোভেনিয়ার বিপক্ষে। আর রূপকথা লেখা জর্জিয়ার সামনে কঠিন প্রতিপক্ষ স্পেন।

news24bd.tv/SHS