বাংলাদেশ ম্যাচের আম্পায়ারিং নিয়ে ধারাভাষ্যকার সাইমন ডুলের ক্ষোভ প্রকাশ

বাংলাদেশ ম্যাচের আম্পায়ারিং নিয়ে ধারাভাষ্যকার সাইমন ডুলের ক্ষোভ প্রকাশ

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের হারের পর গুঞ্জন উঠেছে আম্পায়ারিং ইস্যু নিয়ে। নাসাউ কাউন্টিতে লো স্কোরিং এক থ্রিলারে সোমবার (১০ জুন) দক্ষিণ আফ্রিকার কাছে ৪ রানে হারতে হয় বাংলাদেশকে। রান তাড়া করতে নেমে তীরে এসে তরী ডোবায় টাইগাররা।

দক্ষিণ আফ্রিকার দেওয়া ১১৪ রান তাড়া করতে নেমে ৭ উইকেট হারিয়ে ১০৯ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ।

৪ রানের ব্যবধানে টাইগারদের হেরে যাওয়ার পর ফলাফল ছাপিয়ে আলোচনায় আম্পায়ারিং ইস্যু। বিষয়টি নিয়ে রীতিমতো ক্ষোভ প্রকাশ করলেন জনপ্রিয় ধারাভাষ্যকার সাইমুন ডুল।

নিউজিল্যান্ডের সাবেক এই ক্রিকেটার জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘আপনি ভাবুন একবার, এটা যদি ফাইনাল ম্যাচ হতো। এটা মেনে নেওয়া সহজ নয়।

তবে, এই বিষয়ে কিছু পরিবর্তন প্রয়োজন। যে সিদ্ধান্ত আম্পায়ার দিয়েছে সেটা খুবই বাজে। এটা কোনোভাবেই এলবিডব্লিউ হয় না। সে এত দ্রুত আউটের জন্য হাত তুলেছে, সেটা অবাক লেগেছে। পুরো টুর্নামেন্টে দারুণ সব সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা। তবে, এটা সবচেয়ে বাজে সিদ্ধান্ত ছিল। ’

এসময় তিনি আরও বলেন, ‘এখানে চার রান পাওয়ার কথা ছিল বাংলাদেশের, কিন্তু তারা সেটা পায়নি। যদি এটা বিশ্বকাপের ফাইনাল হতো, আর একটি দল এমন সিদ্ধান্তের কারণে ম্যাচ হেরে যায়, সেটা মেনে নেওয়া কঠিন। এখানে পরিবর্তন প্রয়োজন। আমি প্রতিবার আইসিসির টুর্নামেন্ট শুরুর আগে এই বিষয়গুলো নিয়ে কথা বলি। মাঠে আম্পায়ারিং নিরপেক্ষ হওয়াটা জরুরি। ’

উল্লেখ্য, ইনিংসের ১৭তম ওভারে দক্ষিণ আফ্রিকার ডানহাতি পেসার ওটেনিল বার্টম্যানের একটি ডেলিভারি ফ্লিক করতে গেলে প্যাডে লেগে যায় মাহমুদউল্লাহর। আবেদন করার সঙ্গে সঙ্গেই আম্পায়ার আঙুল তুলে দেন। এরপর রিভিউ নেন মাহমুডউল্লাহ। রিভিউতে দেখা যায়, বল লেগ-স্ট্যাম্প মিস করেছে। ফলে বেঁচে যান মাহমুদউল্লাহ।

এদিকে বল তার প্যাডে লেগে বল বাউন্ডারি পার হয়ে যায়। লেগবাই হিসেবে তখন ৪ রান পাওয়ার কথা বাংলাদেশের। কিন্তু আম্পায়ার শুরুতে আউট দেওয়ায় বল ডেড হয়ে বাতিল হয়ে যায় সেই ৪ রান। শেষ পর্যন্ত ওই ৪ রানই গড়ে দেয় ম্যাচের ব্যবধান। দক্ষিণ আফ্রিকার দেওয়া ১১৪ রান তাড়া করতে নেমে ৪ রানেই হারে বাংলাদেশ।

news24bd.tv/SC