বাজেটে বড় সুখবর পেলেন সরকারি চাকরিজীবীরা

ফাইল ছবি

বাজেটে বড় সুখবর পেলেন সরকারি চাকরিজীবীরা

অনলাইন ডেস্ক

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে বড় সুখবর পেলেন সরকারি চাকরিজীবীরা। প্রস্তাবিত বাজেটে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতায় বরাদ্দ বেড়েছে। ২০২৩-২৪ অর্থবছরে যেখানে বেতন-ভাতায় বরাদ্দ ছিল ৭৭ হাজার ৮৯৪ কোটি টাকা, সেখানে ২০২৪-২৫ অর্থবছরে বরাদ্দ রয়েছে ৮১ হাজার ৫৮০ কোটি টাকা। অর্থাৎ, গত অর্থবছরের তুলনায় এবার বরাদ্দ বেড়েছে ৩ হাজার ৬৮৬ কোটি টাকা।

গতকাল বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে পেশ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেট অনুযায়ী, নতুন অর্থ বছরে সরকারি কর্মকর্তাদের বেতন বাবদ ১২ হাজার ৭৫৮ কোটি টাকা ও কর্মচারীদের বেতন বাবদ ২৯ হাজার ৪০৩ কোটি টাকা ব্যয় হবে। আর কর্মকর্তা-কর্মচারীদের ভাতা বাবদ ব্যয় হবে ৩৯ হাজার ৪১৯ কোটি টাকা।

২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা।

এবারের বাজেটে ঘাটতির পরিমাণ কমছে।

চলতি অর্থবছরের প্রস্তাবিত বাজেটের তুলনায় আসন্ন অর্থবছরের বাজেটে ঘাটতি পাঁচ হাজার ৭৮৫ কোটি টাকা কম ধরা হয়েছে। অনুদান ছাড়া বাজেট ঘাটতি ধরা হয়েছে দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা। আর অনুদানসহ সামগ্রিক ঘাটতি দাঁড়াবে দুই লাখ ৫১ হাজার ৬০০ কোটি টাকা। অর্থাৎ, আগামী অর্থবছর চার হাজার ৪০০ কোটি টাকা অনুদান পাওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

ঘাটতি মেটাতে বৈদেশিক ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ২৭ হাজার ২০০ কোটি টাকা। বৈদেশি ঋণ পরিশোধ করা হবে ৩৬ হাজার ৫০০ কোটি টাকা। এতে নিট বৈদেশিক ঋণ দাঁড়াবে ৯০ হাজার ৭০০ কোটি টাকা। এছাড়া অভ্যন্তরীণ খাত থেকে ঋণ নেওয়া হবে এক লাখ ৬০ হাজার কোটি টাকা।

এর মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে নেওয়া হবে এক লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা। যার ৭২ হাজার ৬৮২ কোটি টাকা দীর্ঘমেয়াদি ঋণ এবং ৬৪ হাজার ৮১৮ কোটি টাকা স্বল্পমেয়াদি। ব্যাংকবহির্ভূত ঋণ নেওয়া হবে ২৩ হাজার ৪০০ কোটি টাকা। সঞ্চয়পত্র বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫ হাজার ৪০০ কোটি টাকা।

news24bd.tv/SHS