ঢাবির পরীক্ষার প্রশ্নে বেনজীর ও আনার প্রসঙ্গ, সোশ্যাল মিডিয়ায় ঝড়

বেনজীর ও আনারের স্থান হয়েছে ঢাবির পরীক্ষার প্রশ্নে।

ঢাবির পরীক্ষার প্রশ্নে বেনজীর ও আনার প্রসঙ্গ, সোশ্যাল মিডিয়ায় ঝড়

অনলাইন ডেস্ক

পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের দুর্নীতি ও ঝিনাইদহ-৪ আসনের সাবেক এমপি আনোয়ারুল আজীম আনারের মৃত্যু নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে। এবার এই দুইজনের স্থান হয়েছে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার প্রশ্নেও। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের মাস্টার্স পরীক্ষায় যারা ‘থিওরিজ অব সোশ্যাল চেঞ্জ’ কোর্সটি নিয়েছেন তাদেরকে উত্তর লিখতে হয়েছে এই দুইজনের ব্যাপারে। এ নিয়েও চলছে তুমুল আলোচনা।

সোমবার (৩ জুন) অনুষ্ঠিত মাস্টার্স পর্যায়ের মিড টার্ম পরীক্ষার প্রশ্নপত্র ঘেটে দেখা যায়, প্রথম প্রশ্নে এমপি আনারের হত্যাকাণ্ড নিয়ে লিখতে বলা হয়েছে। সেখানে ভারতীয় গণমাধ্যম এনডিটিভিতে প্রচারিত ‘হানি ট্র্যাপে বাংলাদেশি এমপিঃ ৫ কোটি টাকার চুক্তিতে হত্যা’ শীর্ষক প্রতিবেদনকে বিশ্লেষণ করতে বলা হয়। দ্বিতীয় আরেকটি প্রশ্নে বাংলাদেশি গণমাধ্যমে প্রকাশিত ‘বেনজীরের দুর্নীতি: সরকারের দৃষ্টিভঙ্গি ও দুর্নীতি দমন কমিশন সক্রিয় হবে কি?’ সংবাদকে বিভিন্ন তত্ত্বের আলোকে বিশ্লেষণ করতে বলা হয়।

প্রশ্ন নিয়ে সন্তোষ প্রকাশ করে শিক্ষার্থীরা জানান, প্রশ্নগুলো কোর্সের সাথে সঙ্গতিপূর্ণ হয়েছে।

এদিকে, সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রশংসা কুড়াচ্ছে ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের এমন অভিনব পরীক্ষা পদ্ধতি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাইনুল হাসান ফেসবুকে প্রশ্নের ছবি পোস্ট করে লেখেন, এমন প্রশ্ন করার জন্য সাহস দরকার, যা ঢাবির আছে।

news24bd.tv/ab