ফিলিস্তিনিদের আশ্রয়শিবিরে ইসরায়েলের বোমা হামলা, নিহত বেড়ে ৪০

বোমা হামলার পর আগুন জ্বলছে ফিলিস্তিনের তাল আস-সুলতান এলাকার আশ্রয়শিবিরটিতে। ছবি: শিনহুয়া

ফিলিস্তিনিদের আশ্রয়শিবিরে ইসরায়েলের বোমা হামলা, নিহত বেড়ে ৪০

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফায় ‘নিরাপদ অঞ্চল’ হিসেবে চিহ্নিত তাল আস-সুলতান এলাকায় একটি আশ্রয়শিবিরে অভিযান চালিয়েছে ইসরায়েলি বাহিনী। বোমা হামলার পর আগুনে ওই শিবিরের তাঁবুগুলো পুড়ে গেছে। হামাসকে লক্ষ্য করে এই হামালা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি বাহিনী।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রাফাতে ইসরায়েলি বিমান হামলার ফলে কমপক্ষে ৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছে।

নিহতদের বেশিরভাগই বাস্তুচ্যুত নারী ও শিশু। যাদের ওপর ‘গণহত্যার হাতিয়ার’ দিয়ে হামলা চালানো হয়েছে। এসব মানুষ আগে থেকেই পানি, খাদ্য, ওষুধ, বিদ্যুৎ এবং জ্বালানি থেকে বঞ্চিত ছিল।

এদিকে স্থানীয় সূত্রের বরাত দিয়ে ওয়াফা বার্তা সংস্থা বলছে, তাল আস-সুলতানের তাঁবু ক্যাম্পে ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪০-এ দাঁড়িয়েছে।

সংস্থাটি প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটির (পিআরসিএস) উদ্ধৃতি দিয়ে বলেছে যে তাঁবুর ভিতরে থাকা অনেক লোক আগুনে পুড়ে মারা গেছে।  

তাল-আস-সুলতান এলাকায় এই হামলাসহ ইসরায়েলি বাহিনী গত ২৪ ঘণ্টায় জাবালিয়া, নুসেইরাত এবং গাজা সিটিসহ গাজার বিভিন্ন এলাকায় বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আশ্রয়কেন্দ্রগুলোতে বোমাবর্ষণ করেছে এবং ফিলিস্তিনি কর্মকর্তাদের মতে এতে কমপক্ষে ১৬০ জন নিহত হয়েছেন।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক মুখপাত্র তাল আস-সুলতানে ইসরায়েলি হামলার সমালোচনা করেছেন। সংবাদমাধ্যম ওয়াফাকে তিনি বলেন, এই হামলা ইসরায়েলের ‘সীমা অতিক্রমকারী হত্যাযজ্ঞ’।

৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি আগ্রাসনে ৩৫ হাজার ৯৮৪ ফিলিস্তিনি নিহত হয়েছে এবং আহত হয়েছেন আরও ৮০ হাজার ৬৪৩ জন।

news24bd.tv/DHL