তাপমাত্রা ছাড়ালো ৪৭ ডিগ্রি, রেড অ্যালার্ট জারি

তাপমাত্রা ছাড়িয়েছে ৪৭ ডিগ্রি, রেড অ্যালার্ট জারি

ভারতের রাজধানী দিল্লি

তাপমাত্রা ছাড়ালো ৪৭ ডিগ্রি, রেড অ্যালার্ট জারি

অনলাইন ডেস্ক

ভারতের রাজধানী দিল্লিতে তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এ কারণে আগামী পাঁচ দিনের জন্য ‘রেড অ্যালার্ট’ জারি করেছে দেশটির আবহাওয়া অফিস। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তিব্র গরমের কারণে চলতি মাসে দিল্লিতে বিদ্যুতের চাহিদা সর্বোচ্চ চূড়া স্পর্শ করেছে।

এমন পরিস্থিতিতে এখনও যেসব স্কুল গ্রীস্মকালীন ছুটি দেয়নি, তাদেরকে অবিলম্বে ছুটি দিতে নির্দেশ দিয়েছে ভারতে শিক্ষা অধিদপ্তর।

গত কয়েকদিন ধরেই তাপমাত্রা ক্রমশ বাড়ছে দিল্লিতে। গত রোববার দিল্লিতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তার আগের দিন শনিবার তাপমাত্রা ছিল ৪৩ দশমিক ৬ ডিগ্রি এবং তারও আগের দিন শুক্রবারে ছিল ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল সোমবার দিল্লিতে স্বাভাবিকের চেয়ে ৩ দশমিক ৭ ডিগ্রি বেশি ছিল তাপমাত্রা। এই দিনে দিল্লির দক্ষিণ–পশ্চিমাঞ্চলীয় এলাকায় তাপমাত্রা ৪৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। আর আজ সোমবার দিল্লির নাজাফগড়ে ৪৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

শিক্ষা অধিদপ্তরের জারি করা এক বিজ্ঞপ্তিতে বল হয়েছে, গত ১১ মে থেকে ৩০ জুন পর্যন্ত সকল স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তারপরও কোনও কোনও বেসরকারি স্কুল এই তীব্র গরমেও খোলা রয়েছে। যেসব স্কুল এখনও বন্ধ হয়নি, তাদেরকে গ্রীষ্মকালীন ছুটি কার্যকর করতে নির্দেশ দেওয়া হচ্ছে।

দিল্লির আবহাওয়া অফিস (আইএমডি) জানিয়েছে, দিল্লিতে তাপপ্রবাহ অব্যাহত থাকলেও অন্যান্য অঞ্চলে আগামীকাল ২৫ থেকে ৩০ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে।

তীব্র তাপপ্রবাহের কারণে শিশু ও বয়স্ক মানুষেরা স্ট্রোকসহ নানা ধরনের অসুস্থায় পড়তে পারেন। এ জন্য জনগণকে সতর্কতা থাকার আহ্বান জানিয়েছে আবহাওয়া অফিস।

news24bd.tv/aa