যেসব বলিউড তারকা ভোট দেয়ার অধিকার হারিয়েছেন

লোকসভা নির্বাচন  

যেসব বলিউড তারকা ভোট দেয়ার অধিকার হারিয়েছেন

অনলাইন ডেস্ক

ভারতে সবচেয়ে বড় নির্বাচন হলো লোকসভা নির্বাচন। উৎসবমুখর এ নির্বাচন ঘিরেই ভারতে এখন যত উত্তেজনা। এতে বাদ নেই বড় পর্দা-ছোট পর্দার তারকারাও, আছে ক্রিকেটারও। তবে ভোট দেওয়া নাগরিকদের অধিকার হলেও তা প্রয়োগ করতে পারবেন না বেশ কয়েকজন বলিউড তারকা।

সোমবার (২০ মে) লোকসভা নির্বাচনে মুম্বাই ভোটকেন্দ্র ছিল তারকাদের মেলা। শাহরুখ খান, রণবীর, দীপিকা, আমির খান, অক্ষয় কুমারসহ আরও তারকা এসেছিলেন ভোট দিতে। কিন্তু জনপ্রিয় বেশকিছু সেলিব্রেটি ভোট দেননি এবং তারা ভোট দেয়ার অধিকারও হারিয়েছেন।

আলিয়া ভাট
নির্বাচনে ভোট দিতে পারেননি বলিউড অভিনেত্রী আলিয়া ভাট।

কারণ তার ভারতীয় নাগরিকত্ব নেই। এই অভিনেত্রীর ব্রিটিশ নাগরিকত্ব রয়েছে। মা সোনি রাজদানের কাছ থেকে ব্রিটিশ নাগরিকত্ব পান তিনি।

ক্যাটরিনা কাইফ
তাছাড়া লোকসভা নির্বাচনে ভোট দিতে পারছেন না ক্যাটরিনা কাইফও ৷ কারণ তিনি ব্রিটিশ নাগরিক হলেও ভারত থেকে স্বীকৃতি পেয়েছেন। অভিনেত্রীর জন্ম হংকংয়ে এবং তার বাবা ছিলেন একজন কাশ্মীরি ব্যবসায়ী এবং ইংরেজ আইনজীবী। তিনি পরে লন্ডনে যান এবং তারপর ভারতে ফিরে আসেন ক্যারিয়ারের জন্য।

জ্যাকলিন ফার্নান্দেজ
শ্রীলঙ্কান সুন্দরী জ্যাকলিন ফার্নান্দেজেরও ভারতীয় নাগরিকত্ব নেই। তার বাবা শ্রীলঙ্কা এবং মা মালয়েশিয়ার বাসিন্দা। কিন্তু অভিনেত্রী ভারতে থাকেন তবে এখন পর্যন্ত তার ভারতের নাগরিকত্ব নেই।

ইমরান খান
আমির খানের ভাগ্নে বলিউড অভিনেতা ইমরান খান আমেরিকায় জন্মগ্রহণ করেন। তার ভারতীয় নাগরিকত্ব নেই। তার বাবা-মায়ের বিবাহবিচ্ছেদের পর তিনি ভারতে আসেন এবং তারপর থেকে এখানে স্থায়ী হন কিন্তু এখন পর্যন্ত তিনি ভারতীয় নাগরিক হতে পারেননি।

সানি লিওনি
বলিউড অভিনেত্রী সানি লিওনির কানাডিয়ান-আমেরিকান নাগরিকত্ব রয়েছে। তিনি কানাডায় জন্মগ্রহণ করেন এবং আমেরিকান নাগরিকত্ব পান। তাই ভারতে বসবাস করেও এখন পর্যন্ত নাগরিকত্ব পাননি তিনি।

নোরা ফাতেহি
বলিউড অভিনেত্রী নোরা ফাতেহি কানাডায় বাবা-মায়ের কাছে বড় হয়েছেন। তবে অভিনেত্রী ভারতে থাকেন। তবে ভারতীয় নাগরিকত্ব না থাকায় তিনি লোকসভা নির্বাচনে ভোট দিতে পারেন না।

নার্গিস ফাখরি
নার্গিস ফাখরিরও আমেরিকার নাগরিকত্ব রয়েছে। ভারতের কোনও নির্বাচনে ভোট দেওয়ার অধিকারও তার নেই। তার বাবা পাকিস্তানের হলেও সে বড় হয়েছে আমেরিকায়।

কল্কি কোয়েচলিন
অভিনেত্রী কল্কি কোয়েচলিন ভারতে জন্মগ্রহণ করেছেন এবং বেড়ে উঠেছেন, তবুও তিনি ভারতীয় নয়, ফরাসি নাগরিকত্ব ধারণ করেছেন। অভিনেত্রী তার ফরাসি বাবা-মায়ের কাছ থেকে উত্তরাধিকারসূত্রে এই নাগরিকত্ব পেয়েছেন।

news24bd.tv/TR