রাশিয়ায় নতুন প্রতিরক্ষামন্ত্রী মানেই ইউক্রেনের বিরুদ্ধে ভয়ংকর হতে যাচ্ছেন পুতিন

ভ্লাদিমির পুতিন, সের্গেই শোইগু ও আন্দ্রে বেলোসোভ: রয়টার্স

রাশিয়ায় নতুন প্রতিরক্ষামন্ত্রী মানেই ইউক্রেনের বিরুদ্ধে ভয়ংকর হতে যাচ্ছেন পুতিন

অনলাইন ডেস্ক

রাশিয়ার মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন এনেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ১২ বছর ধরে প্রতিরক্ষামন্ত্রীর  দায়িত্ব পালন করে আসছিলেন সের্গেই শোইগু। তিনি বাদ গেলেন এবার । তার স্থলাভিষিক্ত হলেন আন্দ্রে বেলোসোভ, যিনি আগে উপ-প্রধানমন্ত্রী ছিলেন।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন , এ রদবদল ইউক্রেনের প্রতি আর কঠোর হওয়ার প্রস্ত্তুতি পুতিনের।  
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রাশিয়ার বার্তা সংস্থা তাসকে বলেছেন, ‘উদ্ভাবনের’ দৃষ্টিভঙ্গি থেকেই একজন বেসামরিক ব্যক্তিকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে। জিডিপির একটি বড় অংশ সামরিকখাতে ব্যয় করার পর থেকে রাশিয়া অনেকটা ১৯৮০ সালের মাঝামাঝি সময়ের সোভিয়েত ইউনিয়নের মতো হয়ে উঠেছিল। মূলত রাশিয়ার ইউক্রেন অভিযানে সামরিক বিপর্যয় এবং শক্তি ও সম্পদের বড় ধরনের ক্ষয়-ক্ষতি হয়েছে।
এজন্য অনেকে শোইগুকেই দায়ী করে থাকেন।
এক্ষেত্রে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী হিসাবে একজন অর্থনীতিবিদ থাকাটাকে পুতিন জরুরি মনে করছেন।
তাঁর নিয়োগ চলতি সপ্তাহেই রুশ পার্লামেন্টে অনুমোদন পাবে বলে ধারণা করা হচ্ছে।
রয়টার্সকে স্লাভায় জিজেক বলেন পুতিনের এই রদবদল একটি ইঙ্গিত দেয়; আর তা হলো ইউক্রেন যুদ্ধ শেষ করার কোনো পরিকল্পনা রাশিয়ার নেই।
আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, পুতিনের নির্দেশে ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। এই যুদ্ধ এখনো চলছে।
লন্ডন স্কুল অব ইকোনমিকসের আন্তর্জাতিক ইতিহাস বিভাগের অতিথি শিক্ষক জেফ হ্যান বলেন, রদবদলটি ইঙ্গিত দেয় যে ইউক্রেন থেকে সরে আসতে চাইছে না ক্রেমলিন; বরং তারা যতটা সম্ভব লড়াইয়ের ক্ষমতা বাড়াতে চাইছে। কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিসের জ্যেষ্ঠ ফেলো আন্দ্রেই কোলেসনিকভ বলেন, পুতিনের সবচেয়ে চমকপ্রদ নিয়োগের একটি হলো প্রতিরক্ষামন্ত্রী হিসেবে অর্থনীতিবিদ বেলুসভের নিযুক্তি। যুদ্ধে বরাদ্দ বিপুল অর্থ যাতে চুরি না হয়, তা নিশ্চিত করা পুতিনের জন্য এখন গুরুত্বপূর্ণ।
স্লাভায় জিজেক বলেন, এরমানে আন্দ্রে বেলোসোভ প্রতিরক্ষামন্ত্রীর নতুন দায়িত্ব দেওয়ার মানে হচ্ছে ইউক্রেন যুদ্ধকে দীর্ঘ করা অথচ দেশের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত না করা।  
আন্দ্রে বেলোসোভ পুতিনের মতোন সমরাস্ত্র বিশেষজ্ঞ। নিজে মার্শাল আর্ট জানেন । আবার একাডেমিক্যালি একজন অর্থনীতিবিদ।  

news24bd.tv/ডিডি