রাশিয়ার নতুন প্রতিরক্ষামন্ত্রী আন্দ্রে বেলোসোভ !

আন্দ্রে বেলোসোভ

রাশিয়ার নতুন প্রতিরক্ষামন্ত্রী আন্দ্রে বেলোসোভ !

রাশিয়ার বর্তমান প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শোইগুকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। নতুন প্রতিরক্ষামন্ত্রী কে হচ্ছেন এ নিয়ে রয়েছে গুঞ্জন। একজনের নাম বেশি উচ্চারিত হচ্ছে তিনি হচ্ছেন উপ-প্রধানমন্ত্রী আন্দ্রে বেলোসোভ। তার সামরিক অভিজ্ঞতা ভাল রয়েছে সেজন্যেই পুতিনের তাকে পছন্দ।

এছাড়া তিনি পুতিনের ঘনিষ্ঠজন।  
আন্দ্রে বেলোসোভের আরেকটি বড় গুণ তিনি একজন অর্থনীতিবিদ। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধাবস্থায় অর্থনীতিকে চাঙ্গা করাও একটা বড় দায়িত্ব। বিশ্লেষকরা মনে করছেন, রুশ প্রসিডেন্ট পুতিনের এই পদক্ষেপ ইঙ্গিত দিচ্ছে যে, রাশিয়ার অর্থনীতিকে তিনি তার যুদ্ধ প্রচেষ্টার সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে সম্পর্কিত করতে চাচ্ছেন।
খবর বিবিসি ও ইন্ডিয়া টুডের ।
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রাশিয়ার বার্তা সংস্থা তাসকে বলেছেন, ‘উদ্ভাবনের’ দৃষ্টিভঙ্গি থেকেই একজন বেসামরিক ব্যক্তিকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে। জিডিপির একটি বড় অংশ সামরিকখাতে ব্যয় করার পর থেকে রাশিয়া অনেকটা ১৯৮০ সালের মাঝামাঝি সময়ের সোভিয়েত ইউনিয়নের মতো হয়ে উঠেছিল। মূলত রাশিয়ার ইউক্রেন অভিযানে সামরিক বিপর্যয় এবং শক্তি ও সম্পদের বড় ধরনের ক্ষয়-ক্ষতি হয়েছে। এজন্য অনেকে শোইগুকেই দায়ী করে থাকেন।
এক্ষেত্রে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী হিসাবে একজন অর্থনীতিবিদ থাকাটাকে পুতিন জরুরি মনে করছেন।  

news24bd.tv/ডিডি