ত্বকের জেল্লা পেতে খাদ্যতালিকায় রাখুন ৫ খাবার 

ত্বকের জেল্লা পেতে খাদ্যতালিকায় রাখুন ৫ খাবার 

অনলাইন ডেস্ক

প্রসাধনী ব্যবহারে ত্বকে সাময়িক জেল্লা দেবে। বাড়ি ফিরে মেকআপ তুলে ফেললেই তো সেই ঝকঝকে ভাবটা ফিকে হয়ে যাবে। তবে ত্বকের ঔজ্জ্বল্য এবং আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে এমন ৫ খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন। কোন ৫ খাবার নিয়মিত খাদ্য তালিকায় রাখবেন নিম্নে দেখে নিন-  

১) রাঙা আলু: শুক্তো ছাড়া আলাদা করে রাঙা আলু খুব একটা খাওয়া হয় না।

তবে, রাঙা আলুর উপকারিতা অনেক। এই আলুতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন এ-র মতো দু’টি উপাদান। তাই এটি নিয়মিত খেলে ত্বকের জেল্লা হবে চোখে পড়ার মতো।

২) মাছ: ত্বকেরও যত্ন নেয় মাছ।

মাছের মধ্যে থাকা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ত্বকের আর্দ্রতা বজায় রাখে। ত্বক টান টান রাখতেও এই উপাদানের জুড়ি মেলা ভার।

৩) বাদাম এবং শস্য: কাঠবাদাম, আখরোট, চিয়া বীজ, তিসির বীজ— এই প্রত্যেকটি খাবারেই ভরপুর পরিমাণে রয়েছে খনিজ উপাদান, ভিটামিন, ফ্যাটি অ্যাসিডের মতো জরুরি খাদ্যগুণ। ত্বকের যত্নে এগুলি বেশ উপকারী।

৪) শসা: শসায় ৯৫ শতাংশেরও বেশি পানি থাকে। তাই ত্বকের আর্দ্রতা ধরে রাখতে রোজ শসা খেতেই হবে। শসায় এমন বহু উপাদান রয়েছে, যেগুলি ত্বকের জেল্লা বজায় রাখতেও সাহায্য করে।

৫) টমেটো: টমেটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন সি। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ত্বকের নানা সমস্যার সমাধানও করে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এই সব্জি দিয়ে তৈরি প্যাক বিশেষভাবে সাহায্য করে। তবে, শুধু টমেটো মাখলেই হবে না, টমেটো খেতেও হবে।

news24bd.tv/TR