শেষ ম্যাচে বাংলাদেশকে হারিয়ে হোয়াইটওয়াশ এড়াল জিম্বাবুয়ে

জিম্বাবুয়ের ক্রিকেটাররা ছিলেন জয়ের জন্যে মরিয়া

শেষ ম্যাচে বাংলাদেশকে হারিয়ে হোয়াইটওয়াশ এড়াল জিম্বাবুয়ে

অনলাইন ডেস্ক

আজ রোববার ( ১২ মে)  মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে। শুরুতে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১৫৭ রান করে স্বাগতিকরা। ওই রান ৯ বল আগেই তাড়া করে ফেলে জিম্বাবুয়ে।
এই জয়ের ফলে তারা হোয়াইটওয়াশ হলো না, জয় নিয়েই দেশে ফিরতে পারছে।

সেইসঙ্গে কিছুটা ইজ্জত থাকলো জিম্বাবুয়ের। সিরিজে বাংলাদেশ জিতেছে ৪-১ ব্যবধানে।  
সিরিজ জিতলেও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের ৫ম ও শেষ টি-টোয়েন্টিতে হার বরণ করেছে বাংলাদেশ। একপেশে ম্যাচে ব্যাটিং-বোলিং দুই বিভাগেই দাপট দেখিয়েছে সফরকারীরা।

জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিলে দলীয় ৯ রানে বাংলাদেশ হারায় দুই ওপেনার তানজিদ হাসান তামিম (২) ও সৌম্য সরকারকে (৭)। ক্রিজে এসে থিতু হতে পারেননি তাওহীদ হৃদয়। ৬ বল মোকাবেলা করে রান করেন ১। চতুর্থ উইকেটে দলের হাল ধরেন মাহমুদউল্লাহ রিয়াদ ও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। দুজনের ৬৯ রানের পার্টনারশিপ ভাঙে ২৮ বলে ৩৬ রান করে শান্ত বিদায় নিলে।

অধিনায়কের বিদায়ের পর রিয়াদের সাথে দলের হাল ধরেন সাকিব আল হাসান। দুই সাবেক অধিনায়ক মিলে বাংলাদেশকে নিয়ে যান উচ্চতায়। ৩৬ বলে রিয়াদ অর্ধশতক পূর্ণ করলেও সাকিবকে যেতে হয় প্যাভিলিয়নে। তার আগে একটি ছক্কার সাহায্যে ১৭ বলে ২১ রান করেন এই অলরাউন্ডার। রিয়াদ প্যাভিলিয়নে ফেরেন ব্যক্তিগত ৫৪ রানে। অর্ধশতকের পর অবশ্য কিছুটা মন্থর হয়ে পড়ে তার ব্যাটিং। ৪৪ বলে ৬টি চার ও ১টি ছক্কায় এই ইনিংস সাজান তিনি।

শেষদিকে ১১ বলে ২৪ রানের ক্যামিও খেলে অপরাজিত থাকেন জাকের আলী অনিক। ৪ বলে ৬ রানে অপরাজিত ছিলেন মোহাম্মদ সাইফউদ্দিনও। নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১৫৭ রান।

জবাব দিতে নেমে শুরুতেই সফরকারীরা হারিয়ে ফেলে তাদিওয়ানাশে মারুমানিকে। নতুন বলে সুবিধা করতে পারেননি তিনি, ৭ বলে ১ রান করে ধরেন প্যাভিলিয়নের পথ। তবে অপর প্রান্তে  ব্রায়ান বেনেট ভালো রান করেন।  তার সাথে দলের হাল ধরেন অধিনায়ক সিকান্দার রাজা।

রাজা সাবধানী ব্যাটিং চালিয়ে গেলে চড়াও হন বেনেট। দলীয় ১১৩ রানে দুজনের ৭৫ রানের জুটি ভাঙে ৫টি করে চার-ছক্কায় বেনেট ৪৯ বলে ৭০ রান করে বিদায় নিলে। এরপর রাজা তুলে নেন অর্ধশতক।

শেষপর্যন্ত ৪৬ বলে ৭২ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন রাজা, হাঁকান ৬টি চার ও ৪টি ছক্কা। ৯ বল ও ৮ উইকেট হাতে রেখেই জিম্বাবুয়ে ছিনিয়ে নেয় জয়ের মুকুট।

news24bd.tv/ডিডি