রাফায় হামলা করার ঘোষণা ইসরায়েলি বাহিনীর

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট

রাফায় হামলা করার ঘোষণা ইসরায়েলি বাহিনীর

হামাসের সঙ্গে ইসরায়েলের নতুন যুদ্ধবিরতি চুক্তির গুঞ্জন যখন শোনা যাচ্ছিল তখনই  ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট গত রোববার ( ৫ মে) গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফাতে পরিকল্পিত স্থল হামলা করা হবে বলে জানালেন ও বেসামরিক নাগরিকদের সেখান থেকে সরে যেতে বললেন। তিনি বলেছেন, ‘আমরা উদ্বেগজনক যেসব লক্ষণ লক্ষ্য করছি, তাতে বোঝা যাচ্ছে- হামাস আমাদের সাথে চুক্তিতে পৌঁছাতে চায় না। এর মানে, রাফাতে সেনা অভিযান আসন্ন। ’ রোববার (৫ মে) তুরস্কভিত্তিক বার্তা সংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে এ তথ্য রয়েছে।

 
ফিলিস্তিনের অবরুদ্ধ অঞ্চল গাজায় দীর্ঘ সাত মাস ধরে হামলা চালাচ্ছে ইসরায়েল। তেল আবিবের একের পর এক হামলায় ইতোমধ্যে ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলটি। দীর্ঘ এই সময়ে গাজার বিভিন্ন অঞ্চল ইসরায়েলি বর্বরতায় আক্রান্ত হলেও কিছুটা রেহাই ছিল রাফা শহরে। তবে সম্প্রতি লাখ লাখ জনগোষ্ঠীর আশ্রয়স্থল এই শহরে হামলা ‘আসন্ন’ বলে ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট মধ্য গাজার নেটজারিম করিডোরে ইসরায়েলি সেনা সদস্যদের তিনি একথা বলেন।  
আজ সোমবার ( ৬মে)  এক বিবৃতিতে ইসরায়েলি বাহিনী বলেছে, রাফার পূর্বাঞ্চলে বসবাস করা বেসামরিক মানুষদের নিকটস্থ সুনির্দিষ্ট ‘মানবিক এলাকায়’ চলে যেতে উৎসাহ দেওয়া হচ্ছে। তবে এ জন্য কোনো সময়সীমা বেঁধে দেওয়া হয়নি।
রাফায় আশ্রয় নেওয়া প্রায় ১২ লাখ মানুষের ওপর ইসরায়েলি সামরিক অভিযানের সম্ভাব্য প্রভাব নিয়ে সতর্ক করে দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস। তিনি বলেন, রাফায় ইসরায়েলি বাহিনী অনুপ্রবেশ করে হামলা চালালে সেখানে ‘রক্তগঙ্গা’ বয়ে যাবে।
আর নতুন যুদ্ধ বিরতির চুক্তির খসড়াতেও বলা হয়েছিল যেন রাফায় হামলা না করা হয়। ফলে এ হামলা হলে বুঝতে হবে যুদ্ধবিরতি চুক্তি আর হচ্ছে না।  

news24bd.tv/ডিডি