'লালনকন্যা' সংগীতশিল্পী ফরিদা পারভীনকে সংবর্ধনা 

'লালনকন্যা' সংগীতশিল্পী ফরিদা পারভীনকে সংবর্ধনা 

অনলাইন ডেস্ক

বিশিষ্ট শিল্পী 'লালনকন্যা' খ্যাত ফরিদা পারভীনের সংবর্ধনা দেওয়া হয়েছে। লোকাঙ্গন সাংস্কৃতিক সংগঠনের এক যুগ পূর্তিতে শনিবার (১৮ মে) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্য কলা মিলনায়তনে এক আলোচনা, সংবর্ধনা ও সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়। লোকাঙ্গন তার প্রথানুযায়ী এ বছর ফরিদা পারভীনকে।

অনুষ্ঠানে সংস্কৃতি সচিবের পক্ষে মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শারমিন জাহান উপস্থিত ছিলেন।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি জনাব গোলাম কুদ্দুছ বিশেষ এবং  বাংলা একাডেমির পরিচালক ড. তপন বাগচী বিশেষ অতিথি এবং বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক ড. বিশ্বজিৎ রায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

সভাপতিত্ব করেন লোকাঙ্গনের সভাপতি নারায়ণ চন্দ্র শীল। স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক মো শামীম হোসেন।  
আলোচনা সভায় বক্তারা লোকসংগীতের প্রচার ও প্রসারে লোকাঙ্গনের ভূমিকাার ভূয়সী প্রশংসা করেন।

 

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ তার বক্তৃতায় বলেন, ‘লোকাঙ্গন লোকসংগীতকে যেভাবে মানুষের কাছে তুলে ধরছে, তা নিঃসন্দেহে একটি প্রশংসনীয় উদ্যোগ।

এছাড়া লোকাঙ্গন প্রতি বছর প্রতিষ্ঠা বার্ষিকীতে একজন শিল্পীকে যে সংবর্ধনা প্রদান করে থাকে তাও একটি অনুকরণীয় দৃষ্টান্ত। তিনি লোকাঙ্গনের কার্যক্রমকে আরও বিস্তৃত করার ওপর গুরুত্বারোপ করেন। ’

গোলাম কুদ্দুছ বলেন, ‘লোকাঙ্গন যে পরিশ্রম করে কাজ করে যাচ্ছে তা অন্যরা অনুসরণ করলে অপসংস্কৃতি থাকবে না। তিনি লোকগানের বাণী ও সুর বিকৃত না করে সঠিকভাবে পরিবেশন করার ওপর গুরুত্বারোপ করেন। ’

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শারমিন জাহান বলেন, ‘লোকাঙ্গন লোকসংগীত নিয়ে যে সব কর্মকাণ্ড পরিচালনা করছে তা নিঃসন্দেহে একটি প্রশংসনীয় কাজ। এ ধরনের কাজ সকল সংগঠনেরই করা উচিত। ’

বাংলা একাডেমির পরিচালক ড তপন বাগচী বলেন, ‘লোকগান মাটি ও মানুষের গান, এ গান বিকৃত করা কোনভাবেই উচিত নয়। ’

ড. বিশ্বজিৎ রায় বলেন লোকাঙ্গন তার আদর্শ ও উদ্দেশ্য যথাযথভাবে পালন করে শুদ্ধ বাণী ও সুরে লোকগান পরিবেশন করে আসছে এটি নিঃসন্দেহে একটি প্রশংসনীয় উদ্যোগ। তিনি প্রতি বছর একজন স্বনামধন্য লোকগীতি শিল্পীকে সংবর্ধনা প্রদান করায় লোকাঙ্গন সাংস্কৃতিক সংগঠনের ভূয়সী প্রশংসা করেন।

অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি লালন সম্রাজ্ঞী ফরিদা পারভীন বলেন, ‘লোকগানের বাণী ও সুর বিকৃত করার অধিকার কারো নেই। ’

সম্প্রতি লালনসহ অন্যান্য লোকগানের বাণী ও সুর বিকৃত হওয়ার বিষয়ে তিনি বলেন, ‘এটি অত্যন্ত নিন্দনীয় কাজ। ’

আলোচনা শেষে সঙ্গীত পরিবেশন করেন লালন সম্রাজ্ঞী ফরিদা পারভীন, শেখ হেমায়েত, নারায়ণ চন্দ্র শীল, মো. রহমতুল্লাহ, মো. শামীম হোসেন প্রমুখ।

news24bd.tv/TR