ইরাকে সমকামিতা ঠেকাতে নতুন আইন

ইরাকে সমকামিতা ঠেকাতে নতুন আইন

অনলাইন ডেস্ক

ইরাকের পার্লামেন্টে সমলিঙ্গের মানুষের মধ্যে যৌন সম্পর্ককে অপরাধ হিসবে বিবেচনা করে একটি আইন পাস হয়েছে। সেই আইনে এমন কোনো সম্পর্কে জড়ালে ১৫ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

বলা হচ্ছে ইরাকের সমাজে ধর্মীয় মূল্যবোধ অক্ষুণ্ণ রাখতে নতুন এ আইন করা হয়েছে। যদিও অধিকারকর্মীরা এর বিরোধিতা করেছেন।

ইরাকে এলজিবিটিকিউ সম্প্রদায়ের ওপর আক্রমণের সর্বশেষ নজির স্থাপন করতে এই আইন পাস করা হয়েছে বলে দাবি করেছেন তারা।

শনিবার (২৮ এপ্রিল) পাস হওয়া আইনটির একটি অনুলিপি বার্তাসংস্থা রয়টার্সের হাতে এসেছে। এতে বলা হয়েছে, নৈতিক অবক্ষয় ও বিশ্বগ্রাসী সমকামিতার আহ্বানের হাত থেকে ইরাকি সমাজকে রক্ষা করা এ আইন পাসের মূল উদ্দেশ্য।

ইরাকের পার্লামেন্টে বৃহত্তম জোটের অংশ হিসেবে রক্ষণশীল শিয়া মুসলিম দলগুলোর পৃষ্ঠপোষকতায় নতুন এই আইন পাস করা হয়েছে।

আইনে বলা হয়েছে, যৌনবৃত্তি ও সমলিঙ্গের সম্পর্ক অপরাধ হিসেবে বিবেচিত হবে। এমন কর্মকাণ্ডে জড়ালে ১০ বছর থেকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। এমনকি যৌনবৃত্তি ও সমকামিতা প্রচারের জন্যও কমপক্ষে সাত বছরের কারাদণ্ড হতে পারে।

নতুন এ আইনের খসড়ায় সমকামিতায় জড়ানোর জন্য সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছিল। তবে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কঠোর বিরোধিতা করে। পরবর্তী সময় মৃত্যুদণ্ডের বিধান বদলে ফেলে সর্বোচ্চ শাস্তি ১৫ বছরের কারাদণ্ড করা হয়েছে।

এ বিষয়ে অধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের এলজিবিটিকিউদের অধিকারবিষয়ক প্রোগ্রামের উপপরিচালক রাশা ইউনেস রয়টার্সকে বলেন, নতুন এ আইন ইরাকের এলজিবিটিকিউ সম্প্রদায়ের অধিকার লঙ্ঘনের নজির এবং মৌলিক মানবাধিকারের ওপর গুরুতর আঘাত।  

উল্লেখ্য, বিশ্বের ১৩০টি দেশে সমকামিতাকে বৈধ ধরা হয়। অন্যদিকে বিশ্বে ৬০টির বেশি দেশ সমকামিতাকে আইনত অপরাধ হিসেবে বিবেচনা করে।

news24bd.tv/SC

 

এই রকম আরও টপিক