নির্মাণের এক মাসেই ভেঙে যাচ্ছে কোটি টাকার সড়ক

বেহাল রাস্তা

নির্মাণের এক মাসেই ভেঙে যাচ্ছে কোটি টাকার সড়ক

মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুর সদর উপজেলার মহিষেরচর এলাকায় দুই কোটি টাকা ব্যয়ে নির্মিত সড়কে নির্মাণের এক মাসের মধ্যে ফাটল দেখা দিয়েছে। এজিং ভেঙে হুমকির মুখে পড়েছে নির্মাণাধীন সাড়ে ৩ কিলোমিটার সড়ক। এতে করে নষ্ট হচ্ছে রাষ্ট্রীয় সম্পদ।

মাদারীপুর সদর উপজেলা এলজিইডি সূত্রে জানা গেছে, এডিপির অর্থায়নে মাদারীপুর সদর উপজেলার মহিষেরচর লঞ্চঘাট থেকে জাফরাবাদ সড়কের সাড়ে তিন কিলোমিটার সড়ক নির্মাণ করা হয় এক মাস আগে।

সড়কের নির্মাণ ব্যয় ধরা হয় প্রায় দুই কোটি টাকা।

নির্মাণ কাজ শেষ হওয়ার এক মাসের মধ্যে সড়কের বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। সামান্য বৃষ্টিতেই কোনো কোনো স্থানে কার্পেটিং উঠে এজিং ভেঙে গেছে। কাজে নিম্নমানের ইট, খোয়া, পাথর, বালু ব্যবহার করার কারণে বিভিন্ন স্থানে সড়ক উঁচু নিচু হয়ে দেবে গেছে বলে স্থানীয়দের অভিযোগ।

এছাড়াও পাকা সড়কের দুই পাশে কমপক্ষে ৩ ফুট মাটি থাকার কথা। অথচ অধিকাংশ সড়কেই এই নিয়ম মানা হয়নি।

সরেজমিন দেখা গেছে, সড়কের বিভিন্ন অংশের এজিং ভেঙে খালের ভেতরে চলে গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দা বলেন, কয়েক দিন আগে একটি ট্রাক গেছে। সেই চাকায় সড়কের বিভিন্ন অংশ ভেঙে গেছে। সড়ক নির্মাণের এক মাসের মধ্যেই ভেঙে গেছে। মূলত নিম্নমানের কাজের কারণেই ভেঙে গেছে।  

স্থানীয় বাসিন্দা রাকিবুল ইসলাম বলেন, কয়েকদিন আগে নির্মাণ করছে সড়ক অথচ এখনই ভেঙে গেছে। বিষয়টি খুবই দুঃখজনক। কর্তৃপক্ষের উচিত তদন্ত করে ঠিকাদারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া। এভাবে রাষ্ট্রীয় সম্পদ নষ্ট করা ঠিক নয়।

সড়কের ঠিকাদার মো.খোকন এ বিষয় কথা বলতে রাজি হননি। তিনি উপজেলা ইঞ্জিনিয়ারের সাথে যোগাযোগ বলতে বলেন।

এলজিইডির মাদারীপুর সদর উপজেলা প্রকৌশলী মনোয়ার হোসেন জানান, যেসব স্থানে ভেঙে গেছে সেখানে মাটি ফেলে মেরামত করা হবে। নিম্ন মানের কাজের অভিযোগ তিনি অস্বীকার করেন।
news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক