কনডেম সেল বিষয়ক হাইকোর্টের রায়টি মানবিক: মনজিল মোর্শেদ

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোর্শেদ।

কনডেম সেল বিষয়ক হাইকোর্টের রায়টি মানবিক: মনজিল মোর্শেদ

অনলাইন ডেস্ক

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীদের রায় চূড়ান্ত না হওয়া পর্যন্ত তাদেরকে কনডেম সেলে রাখা যাবে না- হাইকোর্টের এ ঐতিহাসিক রায় যথার্থ ও মানবিক হয়েছে বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোর্শেদ। সোমবার (১৩ মে) নিউজটোয়েন্টিফোরের সাথে কথোপকথনকালে তিনি এই কথা বলেন।

মনজিল বলেন, আমাদের দেশের বিচারব্যবস্থায় দীর্ঘসূত্রিতা অনেক বেশি। একটি মামলার আসামীকে বছরের পর বছর রায়ের জন্য অপেক্ষা করতে হয়।

এই অন্তর্বর্তীকালীন সময়ে তাকে যদি কনডেম সেলে রাখা হয় তবে তাকে অপরাধ প্রমাণ হওয়ার আগেই শাস্তি পেতে হয়। হাইকোর্ট সম্ভবত এই বিষয়টিই বিবেচনা করেছে, এবং তাদের রায়ের মাধ্যমে আসামীদের প্রতি মানবিক আচরণ করা হবে।  

মনজিল আরও বলেন, কনডেম সেলে রাখার আইনটি করার সময় আমাদের দেশে কনডেম সেল কতটি আছে সেটি বিবেচনা করার দরকার ছিলো। দেখা যাচ্ছে একই কনডেম সেলে হয়তো ১০-১২ জন গাদাগাদি করে বাস করছে, যা অস্বাস্থ্যকর পরিবেশের সৃষ্টি করছে।

আসামীদের সুস্বাস্থ্যের জন্য হলেও কনডেম সেল বিলুপ্ত করা উচিত।

রায়ের বিরুদ্ধে আপিল করা হবে কি না জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল এম আমিন উদ্দিন বলেন, এই রায় চূড়ান্ত নয়। রাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলাপ আলোচনা করে আপিলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।  

news24bd.tv/ab