এশিয়ার ‘খারাপ’ মুদ্রা পাকিস্তানের রুপি

এশিয়ার ‘খারাপ’ মুদ্রা পাকিস্তানের রুপি

অনলাইন ডেস্ক

এশিয়ার সবচেয়ে খারাপ মুদ্রার তকমা জুটেছে পাকিস্তানের রুপির ভাগ্যে। ডলারের বিপরীতে রুপি এক বছরে প্রায় ২০ শতাংশ অবমূল্যায়নের শিকার হয়।

সম্প্রতি বার্তা সংস্থা ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, এশিয়ার কোনো মুদ্রার এতটা অবমূল্যায়ন হয়নি, ২০২৩ সালে যতটা পাকিস্তানি রুপির হয়েছে। বছর শেষ হলেও দেশটির অর্থনীতির বিবেচনায়, ২০২৪ সালেও এ অবমূল্যায়ন অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে।

করাচিভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান টপলাইন সিকিউরিটিজের পূর্বাভাস মতে, বর্তমানে ডলারের বিপরীতে পাকিস্তানি মুদ্রা ২৮৫ রুপিতে বিক্রি হলেও, ২০২৪-এর শেষে গিয়ে এর দাম দাঁড়াবে ৩২৪ রুপি। অনেকে বলছেন, পাকিস্তানি মুদ্রা প্রতি ডলারের বিপরীতে ৩৫০ রুপি ছাড়িয়ে যেতে পারে।

ব্রিজ মিচুয়ালের প্রধান অর্থনীতিবিদ জন অ্যাশবর্ন বলেন, পাকিস্তানের মূল্যস্ফীতি এবং চলমান বাণিজ্য ঘাটতি দেশটির অর্থনীতি নিয়ে ইতিবাচক কোনো বার্তা দিচ্ছে না। যেভাবে পাকিস্তানের অর্থনীতি এগোচ্ছে তাতে ডলারের বিপরীতে ভবিষ্যতে রুপির মান আরও কমবে।

দেনার দায় এবং বিদেশি বিনিয়োগের অভাবে ধুঁকছে পাকিস্তানের অর্থনীতি। অর্থনীতিবিদরা বলছেন, দেউলিয়াত্বের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে পাকিস্তান। এশিয়ায় মূল্যস্ফীতিতেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা পাকিস্তানে। এ ছাড়া রেমিট্যান্সে খরার কারণে এখন বিদেশি সাহায্য ছাড়া দেশটির জন্য খোলা নেই আর কোনো পথ।

ইতোমধ্যে চলতি মাসে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) পাকিস্তানকে ৭০০ মিলিয়ন ডলার বেইল আউট ঋণ দেয়ার ব্যাপারে নিশ্চিত করেছে। তবে পাকিস্তানের অর্থনীতি যে অবস্থায় দাঁড়িয়ে আছে, সেখান থেকে ফিরে আসতে ২০২৪ সালের পুরো বছর অবধি অপেক্ষা করতে হবে দক্ষিণ এশিয়ার দেশটিকে।

পাকিস্তানের ডলার সংকট নিয়ে অ্যাশবর্ন বলেন, ব্যাংকিং চ্যানেলের থেকে দেশটির খোলা বাজারে আরও বেশি দামে বিক্রি হচ্ছে ডলার। দেশটিতে হুন্ডির ব্যাপকতা এতটাই প্রকট আকার ধারণ করেছে, ব্যাংকে ডলার বিক্রি নেমে গেছে তলানিতে। সরকার হয়তো সাময়িকভাবে কিছুটা চাপ প্রয়োগ করতে সক্ষম হচ্ছে। কিন্তু এ ধরনের সাময়িক সিদ্ধান্তে অর্থনীতিতে স্থিতিশীলতা আসবে বলে জানান তিনি।

দেশটির অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, পাকিস্তানের বর্তমান সরকারের ক্ষমতার মেয়াদ আছে আর কয়েক মাস। ফেব্রুয়ারিতে নির্বাচনের পর নতুন সরকার আইএমএফের সঙ্গে দীর্ঘ মেয়াদে চুক্তি করবে বলে ধারণা করা হচ্ছে।

news24bd.tv তৌহিদ

এই রকম আরও টপিক