স্বাস্থ্যখাত সংস্কারের জন্য ড্যাবের ৭ দফা দাবি 

স্বাস্থ্যখাত সংস্কারের জন্য ড্যাবের ৭ দফা দাবি 

অনলাইন ডেস্ক

বিএনপি সমর্থিত চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের নিয়োগ বাতিলসহ সাত দফা দাবি জানিয়েছে। আজ শনিবার (৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ড্যাবের নেতারা ৭ দফা দাবি তুলে ধরার পাশাপাশি স্বাস্থ্য খাত নিয়ে নানা মন্তব্য করেন।

এসময় তারা বলেন, আমরা মেডিকেল কলেজ ও হাসপাতালে রাজনীতি বন্ধ করার পক্ষে নয়। আমরা স্বাস্থ্য উপদেষ্টাকে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত।

ড্যাব বলেছে, অন্যান্য খাতে অন্তর্বর্তী সরকারের নানা সংস্কারকাজ চোখে পড়লেও স্বাস্থ্যখাত স্থবির হয়ে আছে। স্বাস্থ্যখাতের বর্তমান কর্মকাণ্ড সাম্প্রতিক গণঅভ্যুত্থানের চেতনার পরিপন্থী। সংবাদ সম্মেলনে ড্যাবের সভাপতি অধ্যাপক হারুন আল রশীদ বলেন, ‘স্বাস্থ্য খাতে সংস্কারকাজ অগ্রসর হয়নি। গত ১৬ থেকে ১৭ বছর যারা দুর্নীতি করেছে, তাদের আবার পুনর্বাসন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন ড্যাবের মহাসচিব মো. আবদুস সালাম। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (চলতি দায়িত্ব) অধ্যাপক রোবেদ আমিনের দুর্নীতির দীর্ঘ বিবরণ দিয়ে মো. আবদুস সালাম বলেন, নীতিভ্রষ্ট ব্যক্তিকে স্বাস্থ্যের গুরুত্বপূর্ণ পদ থেকে অনতিবিলম্বে প্রত্যাহার করতে হবে।

ড্যাবের নেতারা সাংবাদিকদের জানান, স্বাস্থ্যখাত সংস্কারে সরকার যে কমিটি করেছে, তা অত্যন্ত দুর্বল। কমিটির সদস্যদের অনেকেরই এই খাত সম্পর্কে গভীর কোনো ধারণা নেই। কমিটির সদস্যরা এই খাতের প্রতিনিধিত্ব করেন না সেজন্য অন্তর্বর্তী সরকারের কাছে ড্যাব এই কমিটি পুনর্গঠনের দাবি জানাচ্ছে।

ড্যাবের এই ৭ দফা দাবির মধ্যে রয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের নিয়োগ বাতিল, আন্দোলনের সময় আহত ব্যক্তিদের চিকিৎসা দিতে অস্বীকার করা চিকিৎসকদের নিবন্ধন বাতিল, বঞ্চিতদের দ্রুত পদায়ন ও পদোন্নতি, স্বাস্থ্যখাতে দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ, সবধরনের চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানে বৈষম্যের শিকার চিকিৎসকদের পদায়ন, হয়রানিমূলক বদলি বাতিল এবং স্বাস্থ্য সংস্কার কমিটি পুনর্গঠন।

এই সংবাদ সম্মেলনে আরও বলা হয়, প্রতিটি দাবি যুক্তিসংগত। এই ৭ দফা দাবি না মানলে চিকিৎসকেরা সারা দেশে আন্দোলন শুরু করবেন। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ড্যাবের সভাপতি হারুন আল রশীদ জানান, মেডিকেল কলেজ বা হাসপাতালে ড্যাব বা স্বাচিপের (আওয়ামী লীগ–সমর্থিত চিকিৎসকদের সংগঠন) রাজনীতি বন্ধের পক্ষে তারা নন। এসময় অন্তর্বর্তী সরকারের স্বাস্থ্য উপদেষ্টাকে সব ধরনের সহায়তা করতে ড্যাব প্রস্তুত বলেও জানান তারা।

news24bd.tv/SC  

এই রকম আরও টপিক