আইওআই স্বর্ণপদক জয়ে বাংলাদেশ দলকে তথ্য-প্রযুক্তি উপদেষ্টার অভিনন্দন

নাহিদ ইসলাম ও দেবজ্যোতি দাস সৌম্য

আইওআই স্বর্ণপদক জয়ে বাংলাদেশ দলকে তথ্য-প্রযুক্তি উপদেষ্টার অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড (আইওআই) ২০২৪-এ বাংলাদেশ স্বর্ণপদক জিতে ইতিহাস সৃষ্টি করেছে। বাংলাদেশের পক্ষে স্বর্ণপদক জেতায় দেবজ্যোতি দাস সৌম্যসহ বাংলাদেশ দলকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম অভিনন্দন জানিয়েছেন।  

অভিনন্দন বার্তায় তথ্যপ্রযুক্তি উপদেষ্টা বলেন, বাংলাদেশের তরুণ মেধাবি শিক্ষার্থীদের এ অর্জন আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের সম্মান বৃদ্ধি করেছে। আমি এ অর্জনে অত্যন্ত আনন্দিত।

বাংলাদেশের তরুণরা তথ্যপ্রযুক্তিতে দক্ষ এবং আগ্রহী এটাই তার প্রমাণ। দেশে আসার পর বাংলাদেশ দলের সঙ্গে সাক্ষাৎ করার আগ্রহ ব্যক্ত করেছেন উপদেষ্টা নাহিদ ইসলাম।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) প্রকাশিত চূড়ান্ত ফলাফলে দেখা যায়, প্রতিযোগিতায় দেবজ্যোতি দাস সৌম্য স্বর্ণপদক জয় করেছেন, যা ২০০৪ সালের পর বাংলাদেশের প্রথম স্বর্ণজয়। এছাড়া বাংলাদেশের পক্ষে দুটি ব্রোঞ্জ জয় করেন যথাক্রমে জারিফ রহমান এবং আকিব আজমাইন তুরজা।

উল্লেখ্য, আ‌ইওআই বিশ্বব্যাপী সবচেয়ে গুরুত্বপূর্ণ হাই স্কুল ইনফরমেটিক্স (কম্পিউটার সায়েন্স) প্রতিয়োগিতা। এই প্রতিযোগিতায় শিক্ষার্থীরা প্রোগ্রাম লিখে বিভিন্ন চ্যালেঞ্জিং সমস্যার সমাধান করে থাকে।  আইওআই এর বিজয়ীদের পৃথিবীর সেরা তরুণ কম্পিউটার বিজ্ঞানী হিসেবে বিবেচনা করা হয়।

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক