অবশেষে রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের চূড়ান্ত কারণ জানাল ইরান

অবশেষে রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের চূড়ান্ত কারণ জানাল ইরান

অনলাইন ডেস্ক

গত ১৯ মে এক হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের তৎকালীন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। বিশ্বের অন্যতম ক্ষমতাধর এই প্রেসিডেন্টের মৃত্যুর পর তার হেলিকপ্টার দুর্ঘটনা নিয়ে বিভিন্ন ষড়যন্ত্র তত্ত্ব খবরের শিরোনাম হয়। তবে সেই ঘটনার প্রায় সাড়ে ৩ মাস পর অবশেষে হেলিকপ্টার বিধ্বস্তের চূড়ান্ত কারণ জানাল ইরান।

আজ রোববার (১ সেপ্টেম্বর) ইরান জানিয়েছে, রাইসির মৃত্যুর পেছনে অন্য কারও হাত ছিল না।

খারাপ আবহাওয়ার কারণেই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

ইরান বলেছে, দুর্ঘটনার দিন আজারবাইজান থেকে রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরছিলেন ৬৩ বছর বয়সী ইব্রাহিম রাইসি। ফেরার পথে ইরানের আজারবাইজান প্রদেশে এটি বিধ্বস্ত হয়েছিল। খারাপ আবহাওয়ার কারণেই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে।

ইরানি সংবাদমাধ্যম আইআরআইবি জানিয়েছে, তদন্তকারী দল দুর্ঘটনার কারণ হিসেবে বসন্তকালে ওই অঞ্চলের জটিল আবহাওয়া এবং বায়ুমণ্ডলীয় অবস্থাকে উল্লেখ করেছেন। তদন্তে এও উঠে এসেছে, দুর্ঘটনাস্থলে হঠাৎ করে ঘন ও প্রচুর কুয়াশার কারণে হেলিকপ্টারটি পাহাড়ে বিধ্বস্ত হয়।

এর আগে, গত মেতেই ইরানের সেনাবাহিনী জানায়, দুর্ঘটনার সঙ্গে কোনো ধরনের ষড়যন্ত্র বা অপরাধমূলক কর্মকাণ্ড জড়িত নেই।

উল্লেখ্য, আজারবাইজানে একটি জলাধার প্রকল্প উদ্বোধনের পর কয়েক জন পদস্থ কর্মকর্তাসহ পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে যাওয়ার পথে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা যান ইব্রাহিম রাইসি। ওই হেলিকপটারে রাইসি ছাড়াও ছিলেন ইরানের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমতি এবং ইরানের সর্বোচ্চ নেতার মুখপাত্র আয়াতুল্লাহ মোহাম্মদ আলি আলে-হাশেম।

news24bd.tv/SHS