শিক্ষকদের ফেরালেন শিক্ষার্থীরা, ফুলের শুভেচ্ছায় বরণ

সংগৃহীত ছবি

শিক্ষকদের ফেরালেন শিক্ষার্থীরা, ফুলের শুভেচ্ছায় বরণ

ঠাকুরগাঁও প্রতিনিধি

সারাদেশে যখন শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের পদত্যাগ করানোর হিড়িক পড়েছে তখন ঠিক এর উল্টো ঘটনা ঘটেছে ঠাকুরগাঁওয়ে। জোর করে পদত্যাগ করানো প্রধান শিক্ষকসহ ৪ শিক্ষককে ফিরিয়ে এনে তাদের চেয়ার বসিয়েছেন চখমিল বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

গত বৃহস্পতিবার সকাল ১১টায় ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়া ইউনিয়নে চখমিল বহুমুখী উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। যা রীতিমত প্রশংসার ঝড় তুলেছে।

এর আগে গত রোববার (২৫ আগস্ট) এলাকার কিছু উশৃংখল ও দুষ্কৃতিকারী ব্যক্তিদের উস্কানিতে প্রধান শিক্ষকসহ ৪ জনকে জোরপূর্বক পদত্যাগ লিখে স্বাক্ষর করে নেয় এক দল শিক্ষার্থী।

জানা যায়, ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতিয়ার করে তাদের ভুল বুঝিয়ে গত রোববার দুপুরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিম উদ্দীন, সহকারী শিক্ষক ইয়াছিন আলী, নুরে আলম এবং শরণ শিংকে জোরপূর্বক পদত্যাগ পত্রে স্বাক্ষর করে নেয় এক দল শিক্ষার্থী। এ খবর ছড়িয়ে পড়লে সামাজিক মাধ্যমে নিন্দা জানিয়ে দুঃখ প্রকাশ করে বর্তমান ও সাবেক শিক্ষার্থীরাসহ বিভিন্ন স্তরের মানুষ। জোর করে পদত্যাগ করানোর খবর শুনে ক্ষোভে ফেটে পড়েন ছাত্র-জনতা।

গত মঙ্গবার সকালে তারা বিদ্যালয় মাঠ সমবেত হয়ে প্রিয় শিক্ষকদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফেরাতে বিক্ষোভ মিছিল করে। পরে বুধবারে স্থানীয় এলাকাবাসী এবং কমিটির সবাই বসে সিদ্ধান্ত নেয় বৃহস্পতিবার (২৯ আগস্ট ) তারা স্বসম্মানে শিক্ষকদের বরণ করে নেবেন।

এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার সকালে সাদা প্রাইভেট কারে করে শিক্ষকদের বিদ্যালয়ে নিয়ে আসা হয়। পরবর্তীতে ফুলের মালা গলায় দিয়ে তাদের বরণ করে নেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা তাদের শিক্ষকদের পা ধরে ক্ষমা চায় এবং আবেগ আপ্লুত হয়ে কান্নায় ভেঙ্গে পড়েন শিক্ষার্থী ও শিক্ষকরা।

শিক্ষার্থীরা বলেন, এই কাজ মূলত কিছু উশৃংখল ও দুষ্কৃতিকারী করেছে। এটার জন্য আমরা দায়ী না।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট সদর উপজেলার উশৃংখল ও দুষ্কৃতিকারীদের একদল ব্যক্তি ওই বিদ্যালয়ে গিয়ে ছাত্রদেরকে উস্কিয়ে দেয় এবং তারা শিক্ষকদের অবরুদ্ধ করে রেখে পদত্যাগের দাবিতে। এ সময় শিক্ষকদের দুটি গাড়িতে আগুন জ্বালিয়ে তারা উল্লাস করতে থাকে। পরবর্তীতে পুলিশসহ সেনাবাহিনী একটি দল এসে শিক্ষকদের উদ্ধার করে নিয়ে যায়। এ সময় শিক্ষকদের পদত্যাগ পত্রে স্বাক্ষর করে নেওয়ার পরেই তাদেরকে রুম থেকে বের করে দেওয়া হয়। এ সময় শিক্ষকদের হত্যার হুমকিও দেন তারা।

news24bd.tv/DHL