পোলিও ভ্যাকসিনের জন্য যুদ্ধ বিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল

সংগৃহীত ছবি

পোলিও ভ্যাকসিনের জন্য যুদ্ধ বিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল

অনলাইন ডেস্ক

শিশুদের পোলিওর টিকা দেওয়ার অনুমতি দেওয়ার জন্য ইসরায়েল গাজায় মানবিক যুদ্ধ বিরতি দেওয়ার জন্য সম্মত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করেছে সংবাদ মাধ্যম বিবিসি।   এই প্রচারাভিযানের লক্ষ্য হবে গাজা উপত্যকা জুড়ে প্রায় ৬৪০,০০০ শিশুকে টিকা দেওয়া।  

রবিবার (১ সেপ্টেম্বর) থেকে এই প্রচারাভিযান শুরু হবে বলে জানিয়েছেন ডব্লিউএইচও-এর সিনিয়র কর্মকর্তা রিক পিপারকর্ন।

এটি গাজা উপত্যকার কেন্দ্রীয়, দক্ষিণ এবং উত্তর অংশ জুড়ে তিনটি পৃথক পর্যায়ে দেওয়া হবে। টিকা দেওয়ার কর্মসূচীর জন্য তিন দিন একটি নির্দিষ্ট সময়ের জন্য লড়াই বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।  

জাতিসংঘের কর্মকর্তারা একটি ১০ ​​মাস বয়সী শিশু আংশিকভাবে পক্ষাঘাতগ্রস্ত হয়েছে বলার কয়েকদিন পর এই চুক্তিটি করা হলো। গত ২৫ বছরের মধ্যে গাজায় প্রথম পোলিও কেস ধরা পড়লো।

 
ডাব্লুএইচও পুরো উপত্যকা জুড়ে ৯০% শিশুকে ভ্যাকসিনের আওতায় আনার লক্ষ্য নিয়ে কাজ করবে বলে জানা গেছে। ভ্যাকসিনেশনের লক্ষ্য কার্যকরের জন্য প্রয়োজন হলে অতিরিক্ত চতুর্থ দিনের টিকাদান এবং মানবিক বিরতির জন্যও একটি চুক্তি করা হয়েছে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ৪০,৫৩০ 40 বেশি মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে অঞ্চলটির হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়। সূত্র: বিবিসি

 

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক