আজ শুভ জন্মাষ্টমী

আজ শুভ জন্মাষ্টমী

অনলাইন ডেস্ক

আজ সোমবার (২৬ আগস্ট) শুভ জন্মাষ্টমী। পঞ্জিকা অনুসারে, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রের প্রাধান্য হলে জন্মাষ্টমী পালন করা হয়। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস, দ্বাপরযুগে এইদিন মহাবতার ভগবান শ্রীকৃষ্ণ ধরাধামে মনুষ্যদেহ ধারণ করে অবতীর্ণ হয়েছিলেন।

হিন্দু ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হন।

অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্ম নেন তিনি। শিষ্টের পালন আর দুষ্টের দমনে ব্রতী ছিলেন তিনি। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীকৃষ্ণ তাই ভগবানের আসনে অধিষ্ঠিত হন।

আজ সরকারি ছুটি।

বাংলাদেশ টেলিভিশন ও বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল জন্মাষ্টমী উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। দেশের সংবাদপত্রগুলো প্রকাশ করবে বিশেষ নিবন্ধ।

তবে দেশে বন্যা পরিস্থিতির কারণে এ বছর জন্মাষ্টমী উৎসবের ব্যয় কমিয়ে দুর্গতদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি। দুর্গত জেলাগুলোতে জন্মাষ্টমীর শোভাযাত্রা না করে সে অর্থ বন্যার্তদের মধ্যে বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে দুই দিনব্যাপী কেন্দ্রীয় জন্মাষ্টমী উৎসব আজ সোমবার (২৬ আগস্ট) শুরু হচ্ছে। প্রথম দিনে আজ ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে সকাল ৮টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ, দুপুর ২টায় জন্মাষ্টমীর কেন্দ্রীয় শোভাযাত্রা এবং রাতে শ্রীকৃষ্ণ পূজা অনুষ্ঠিত হবে।

ঢাকেশ্বরী মন্দিরসংলগ্ন পলাশীর মোড়ে জন্মাষ্টমীর শোভাযাত্রার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল।

অনুষ্ঠানের উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলাম। কর্মসূচির দ্বিতীয় ও শেষ দিনে আগামী ৩০ আগস্ট বিকেল ৩টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা।

আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘসহ (ইসকন) রাজধানীর অন্যান্য মন্দির, পূজামণ্ডপ ও ধর্মীয় সংগঠন জন্মাষ্টমী উপলক্ষে আয়োজন করবে বিভিন্ন অনুষ্ঠান।

পৃথক বিবৃতিতে জাতিকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জ ফখরুল ইসলাম আলমগীর, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতিত্রয় ঊষাতন তালুকদার, অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক ও নির্মল রোজারিও, সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, পূজা উদযাপন পরিষদ সভাপতি বাসুদেব ধর, সাধারণ সম্পাদক সন্তোষ শর্মা, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি জয়ন্ত কুমার দেব, সাধারণ সম্পাদক ড. তাপস চন্দ্র পাল প্রমুখ।

news24bd.tv/JP