উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভিসির পদত্যাগের দাবিকে বিক্ষোভ

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভিসির পদত্যাগের দাবিকে বিক্ষোভ

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে তার পদত্যাগ দাবি করেছেন শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের ভেতরে মানববন্ধন ও বিক্ষোভ, একই সঙ্গে রেজিস্ট্রার ও ট্রেজারারের পদত্যাগও দাবি করেন তারা। পদত্যাগ ইস্যুতে ৬ আগস্ট থেকে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে চলছে লাগাতার আন্দোলন। চলমান পরিস্থিতিতে ভিসি, শীর্ষ কর্মকর্তারা অফিসে না আসায় সব ধরনের কর্মকাণ্ড স্থবির হয়ে পড়েছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের শিক্ষক অধ্যাপক ড. সৈয়দ হুমায়ূন আখতারকে ২০২১ সালের ৩০ জুন উপাচার্য পদে নিয়োগ দেয়া হয়। অভিযোগ রয়েছে নিয়োগ লাভের পরই তিনি জড়িয়ে পড়েন অনিয়ম ও দুর্নীতিতে। বিভিন্ন পদে অনুগত লোকদের নিয়োগ দেয়া শুরু করেন টাকার বিনিময়ে। এসব কর্মকাণ্ডের কারণে তখন থেকেই তার বিরুদ্ধে কর্মকর্তা কর্মচারীদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়।

তবে চাকরি হারানোর ভয়ে কেউই তখন মুখ খোলেননি। ৬ আগস্ট থেকে তারা লাগাতার বিক্ষোভ-কর্মসূচি পালন করছেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শাখার ব্যানারে সাত দফা দাবি নিয়ে আন্দোলন শুরু হয়। ছাত্র এবং শিক্ষকদের আন্দোলনের চাপের মুখে পড়ে গতকাল প্রো - ভাইস চ্যান্সেলর, অধ্যাপক ড, মাহবুবা নাসরীন ও নাসিম বানু পদত্যাগ করেন।

news24bd.tv/FA