এলইডি চিরুনি কী?

সংগৃহীত ছবি

এলইডি চিরুনি কী?

অনলাইন ডেস্ক

চুলের নানাবিধ সমস্যার সমাধান করতে ব্যবহার করা হয় এলইডি চিরুনি। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, চুলের গোড়ায় পুষ্টি জোগাতে এবং ফলিকলগুলিকে উদ্দীপিত করতে এই ‘এলইডি’ বা ‘লাইট এমিটিং ডায়োড’ আলো বেশ ভালো কাজ করে।  

এলইডি চিরুনিটি কী ভাবে কাজ করে?

এই চিরুনিটি থেকে এক প্রকার আলো বিচ্ছুরিত হয়। সেই আলো চুলের গোড়ায় পুষ্টি জোগাতে এবং ফলিকলগুলিকে উদ্দীপিত করতে সাহায্য করে।

 
যাদের চুল পড়ার সমস্যা আছে তাদের মাথায় নতুন চুল গজানোর সম্ভবনা তৈরি করে এই চিরুনি। ‘এলইডি’ চিরুনিটিকে ‘এলএলটি’ বা ‘লো লেভেল লেজ়ার টেকনোলজি’ও বলা হয়।

মাথায় টাক পড়ার সমস্যাকে চিকিৎসার ভাষায় ‘অ্যান্ড্রোজেনিক অ্যালোপেশিয়া’ বা ‘জিয়োমেট্রিক হেয়ার থিনিং’ বলা হয়। এই সমস্যার সমাধানে দারুন কাজে দেয় এলইডি চিরুনি।

 

 ‘এলইডি’ চিরুনি থেকে এক ধরনের তরঙ্গ তৈরি হয়। এই তরঙ্গ ক্ষতিগ্রস্ত টিস্যু বা চুলের বয়সজনিত ক্ষয়ক্ষতি সারিয়ে তুলতে পারে। মাথার ত্বকে রক্ত সঞ্চালন ভালো রাখতে এবং চুলের ফলিকলে অক্সিজেন পৌঁছতেও সাহায্য করে বিশেষ এই চিরুনি।

কখন কী ভাবে ব্যবহার করবেন এই চিরুনি? 

প্রতিদিন একবার করে এই চিরুনি ব্যবহার করা যেতে পারে। ব্যস্ততার কারণে চুলের যত্ন সব সময় নেওয়া সম্ভব হয় না। কিন্তু এই চিরুনিটি যখন ইচ্ছা তখন ব্যবহার করা যায়।

শ্যাম্পু করার পর চুল অল্প ভিজে থাকা অবস্থাতেই ‘এলইডি’ চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিলে ভালো ফল পাওয়া যেতে পারে। আরও ভালো ফল পেতে হলে নিয়ম করে অন্তত মিনিট দশেক এই চিরুনি দিয়ে চুল আঁচড়ানোর অভ্যাস করতে হবে। মাস তিনেক টানা এই চিরুনি ব্যবহার করলে খুব সহজেই পরিবর্তন চোখে পড়বে।  

তবে এই চিরুনির ব্যবহার সবার জন্য ভালো ফল নাও আনতে পারে। স্পর্শকাতর ত্বকের জন্য এই চিরুনি ব্যবহার করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো।  

এই রকম আরও টপিক