ইয়েমেনের দক্ষিণাঞ্চলে আত্মঘাতী বোমা হামলায় ১৬ সৈন্য নিহত

ছবি: আল জাজিরা

ইয়েমেনের দক্ষিণাঞ্চলে আত্মঘাতী বোমা হামলায় ১৬ সৈন্য নিহত

অনলাইন ডেস্ক

ইয়েমেনের আবিয়ানের দক্ষিণাঞ্চলে আত্মঘাতী বোমা হামলায় ১৬ জন ইয়েমেনি সৈন্য নিহত ও ১৮ জন আহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে আল জাজিরা তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিলের (এসটিসি) মুখপাত্র মোহাম্মদ আল-নাকিব জানান, হামলাকারী শুক্রবার (১৬ আগস্ট) মুদিয়াহ জেলায় গাড়িতে বোমা নিয়ে নিরাপত্তা বাহিনীর একটি স্থানে প্রবেশ করে।

আল-কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা (একিউএপি) এক বিবৃতিতে এই অভিযানের দায় স্বীকার করেছে।

তারা বলেছে, বোমা সহকারে গাড়ি নিয়ে এক ব্যাক্তি সেনা ঘাঁটিতে প্রবেশ করে এই বিস্ফোরণ ঘটায়।

২০০৯ সালে আল-কায়েদার ইয়েমেনি অংশ ও সৌদিতে থাকা উপদলের সমন্বয়ে গঠিত হয় আল-কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা বা একিউএপি. পরবর্তীতে ইয়েমেন যুদ্ধের বিশৃঙ্খলার মধ্যেই এই সংগঠনের বেড়ে ওঠা এবং বিকশিত হওয়া। একিউএপি সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিণ ইয়েমেনে সংযুক্ত আরব আমিরাত সমর্থিত এসটিসির ওপর হামলা চালিয়েছে।

গত মার্চ মাসে আবিয়ান প্রদেশে এক হামলায় দুই যোদ্ধা নিহতের ঘটনার দায় স্বীকার করেছিল একিউএপি।

এই বছরের শুরুর দিকে একিউএপি তাদের নেতা খালিদ বাতারফির মৃত্যুর ঘোষণা দেয়। তবে কীভাবে তিনি মারা যান, তার বিস্তারিত বিবরণ দেয়নি সংস্থাটি। পরে তার স্থলাভিষিক্ত হন সাদ আল-আওলাকি।

এই সশস্ত্র গোষ্ঠীটি ইয়েমেনে তার প্রভাব বাড়াতে ইরানের মিত্র হুথি ও সৌদি-সমর্থিত জোটের মধ্যে নয় বছরের যুদ্ধকেও ব্যবহার করেছে।

এসটিসি হুথিদের বিরুদ্ধে ইয়েমেনি সরকারের পক্ষে সমর্থন জানালেও ১৯৯০ সালে একত্রিত হওয়া দক্ষিণ ইয়েমেনের স্বাধীনতা চায়।

এদিকে ইসরায়েল ইস্যুর মধ্যে ইয়েমেনে একিউএপির এ হামলা দেশটিতে সহিংসতা নিয়ে উদ্বেগ আরো বাড়িয়ে দিয়েছে। এর আগে গত মাসে ইয়েমেনের বন্দর শহর হোদেইদাহ আক্রমণ করে ইসরায়েল। তেল আবিবের এই আক্রমণে কমপক্ষে ছয়জন নিহত হয়।

সূত্র : আল জাজিরা

news24bd.tv/JP

এই রকম আরও টপিক