মাংকিপক্সে এ বছরে কঙ্গোতে নিহতের সংখ্যা ৫৪৮

মাংকিপক্সে এ বছরে কঙ্গোতে নিহতের সংখ্যা ৫৪৮

অনলাইন ডেস্ক

মাংকিপক্স প্রাদুর্ভাবে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে এ বছরের শুরু থেকে এখন পর্যন্ত ৫৪৮ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে সব প্রদেশে এই ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার (১৫ আগস্ট) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) বুধবার (১৪ আগস্ট) আফ্রিকায় মাংকিপক্সের বৃদ্ধিকে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে।

কঙ্গোতে এই ভাইরাসের বৃদ্ধি ও নিকটবর্তী দেশগুলোতে ছড়িয়ে পড়ার কারণে এই ঘোষণা দেওয়া হয়েছে।

কঙ্গোর স্বাস্থ্যমন্ত্রী স্যামুয়েল-রজার কাম্বা বৃহস্পতিবার (১৫ আগস্ট) এএফপিকে দেওয়া একটি পৃথক ভিডিও বার্তায় বলেছেন, সর্বশেষ মহামারি সংক্রান্ত প্রতিবেদন অনুসারে, আমাদের দেশে বছরের শুরু থেকে ১৫ হাজার ৬৬৪ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ৫৪৮ জনের মৃত্যু হয়েছে। ২৬টি প্রদেশ নিয়ে গঠিত ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর বর্তমান জনসংখ্যা প্রায় ১০ কোটি।

কাম্বা এসময় আরও বলেন, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত প্রদেশগুলো হলো, দক্ষিণ কিভু, উত্তর কিভু, তপো, ইকুয়েট্যুর, উত্তর উবাঙ্গি, শুয়াপা, মংগালা ও সানকুরু।

এদিকে ক্রমবর্ধমান এ প্রাদুর্ভাবের জন্য আফ্রিকান ইউনিয়নের স্বাস্থ্য পর্যবেক্ষণকারী সংস্থা তাদের নিজস্ব জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করার পরদিনই জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা এমন সিদ্ধান্তে এসেছে। (সূত্র: এনডিটিভি)

news24bd.tv/SC