মঙ্গল গ্রহে বিশাল জলরাশির সম্ভাবনা

সংগৃহীত ছবি

মঙ্গল গ্রহে বিশাল জলরাশির সম্ভাবনা

অনলাইন ডেস্ক

মঙ্গল গ্রহের ভূগর্ভে বিশাল জলরাশি পাওয়ার সম্ভবনা দেখা দিয়েছে। মঙ্গল গ্রহের ভূগর্ভস্থ পাথরের ফাটলে লুকিয়ে থাকা পানি একটি সমুদ্র গঠন করার জন্য যথেষ্ট পরিমাণে হতে পারে বলে দাবি করছে নতুন এক গবেষণা।  

নাসার মারস ইনসাইট ল্যান্ডারের সিসমিক মাপজোকের ওপর ভিত্তি করে এই ফলাফল তৈরি করা হয়েছে। এটি দুই বছর আগে ১,৩০০-এর বেশি মার্সকোয়েক (মঙ্গলের ভূমিকম্প) শনাক্ত করেছিল।

কম্পিউটার মডেল এবং ইনসাইট ল্যান্ডার থেকে প্রাপ্ত ভূমিকম্পের গতি সম্পর্কিত তথ্যের সঙ্গে মিলিয়ে দেখার পর ভূগর্ভস্থ পানি সিসমিক রিডিংগুলির সবচেয়ে সম্ভাব্য ব্যাখ্যা হতে পারে বলে মনে করছেন গবেষকরা।  

এই গবেষণার ফলাফল সোমবার ( ১২ আগস্ট) প্রোসিডিংস অফ দ্যা ন্যাশনাল একাডেমী অফ সায়েন্সেস- এ প্রকাশিত হয়েছে।

গবেষণার প্রধান বিজ্ঞানী এবং ক্যালিফোর্নিয়া সান ডিয়েগো বিশ্ববিদ্যালয়ের স্ক্রিপস ইনস্টিটিউশন অফ ওশানোগ্রাফি-এর ভাশান রাইট জানান, এই পানি সম্ভবত প্রায় ৩ বিলিয়ন বছর আগে মঙ্গল গ্রহে যখন নদী, হ্রদ এবং সম্ভবত সমুদ্র ছিল, তখন জমা হয়েছিল।
 
তিনি আরও বলেন, পৃথিবীতে আমরা জানি যে যেখানে যথেষ্ট আর্দ্রতা এবং শক্তির উৎস রয়েছে, সেখানে পৃথিবীর গভীরে মাইক্রোবিয়াল জীবন বিদ্যমান থাকে।

মঙ্গল গ্রহের ভূগর্ভে জীবন ধারণের উপাদানগুলি উপস্থিত রয়েছে, যদি এই ব্যাখ্যাগুলি সঠিক হয়।

পানির উপস্থিতি নিশ্চিত করতে এবং মাইক্রোবিয়াল জীবনের কোনো সম্ভাব্য চিহ্ন খুঁজে পেতে ড্রিলিং এবং অন্যান্য সরঞ্জামের প্রয়োজন হবে। বিজ্ঞানীরা আরও তথ্য সন্ধানের জন্য ল্যান্ডার থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করছেন।

মঙ্গল গ্রহে ৩ বিলিয়নেরও বেশি বছর আগে প্রায় সব জায়গায় পানি ছিল বলে মনে করা হয়। তবে বিজ্ঞানীদের ধারণা পাতলা বায়ুমণ্ডলিক চাপের কারণে এর বেশিরভাগ পানি মহাকাশে পালিয়ে গেছে বা পৃষ্ঠের নিচে লুকিয়ে আছে। সূত্র : আল জাজিরা

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক