গরমে আমার সন্তানেরা সারাদিন কান্নাকাটি করে

সংগৃহীত ছবি

গরমে আমার সন্তানেরা সারাদিন কান্নাকাটি করে

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনে ইসরায়েলের চলা আগ্রাসনের পর অনেক বাসিন্দাই অস্থায়ী তাবুতে বসবাস করছেন। তবে প্রচন্ড গরমে এই তাবুতে থাকা দুষ্কর হয়ে পড়ছে বসবাসকারীদের জন্য।

গ্রীষ্মে তাবু দোজখে পরিণত হয় বলে সংবাদমাধ্যম আল জাজিরাকে জানিয়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকায় বসবাসকারী নিমাহ ইলিয়ান। ৪৫ বছর বয়সী নিমাহ জানান, দিনে তারা ৫ মিনিটের জন্যও তাবুতে অবস্থান করতে পারেননা।

তাবুর ভিতরের গরম অসহনীয় মাত্রায় চলে যায় বলে উল্লেখ করেন এই নারী।  
প্রচন্ড গরম থেকে বাচতে নিজের ৪ সন্তানকে প্রতিদিন নিয়ে যান সমুদ্রে। বাড়িতে ফেরেন সূর্য ডোবার পরে।
 
নিমাহ বলেন, ‘ গরমে আমার সন্তানেরা কান্নাকাটি করে।
গরম থেকে বাচতে প্রতিদিন সূর্য যখন বেলা ১১ টার দিকে অসহনীয় হয়ে যায় তখন কয়েক কিলোমিটার দূরে সমুদ্রে নিয়ে যাই। ’ প্রয়োজনীয় পানির অভাবে তার চার সন্তানের চামড়ায় বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে বলেও জানান তিনি।  

সমুদ্রে যাওয়া সহজ না হলেও গরম থেকে বাচতে সমুদ্রে যান বলে জানান নিমাহ। কিন্তু যখন ইয়াসরায়েলের হামলা চলে তখন তাদের বাধ্য হয়েই গরমে তাবুতে থাকতে হয়।  

প্রতিদিন সমুদ্রে যাওয়ার কারনে যখন খাবার বিতরণ করা হয় তা থেকেও বঞ্চিত হন নিমাহ ও তার পরিবার। মাঝেমধ্যে তাই গরম সহ্য করে হলেও তাবুতে থাকেন তারা খাবার সংগ্রহের জন্য।  

এদিকে আবর্জনা জমে থাকার কারণে অস্থায়ী শিবিরগুলোতে স্বাস্থ্যের অবস্থা আরও খারাপ হওয়ার সঙ্গে সংক্রামক রোগের বিস্তারও বাড়তে পারে বলে জানিয়েছে জাতিসংঘ।  সূত্রঃ আল জাজিরা
 
news24bd.tv/এসএম
 

এই রকম আরও টপিক