হাসিনার পতনের পর পুঁজিবাজারে মূলধন বাড়লো ৩৩ হাজার কোটি টাকা

পুঁজিবাজার

হাসিনার পতনের পর পুঁজিবাজারে মূলধন বাড়লো ৩৩ হাজার কোটি টাকা

ওয়ালিদ সাকিব, স্টাফ রিপোর্টার

শেখ হাসিনার পতনের পর চাঙা দেশের পুঁজিবাজার। টানা দ্বিতীয় দিনের মতো বড় উত্থান দেখেছে দুই শেয়ারবাজার। বেড়েছে শেয়ার হাতবদলের পরিমাণ। আওয়ামী লীগ সভাপতির দেশ ছেড়ে পালানোর পর দুই দিনেই ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন বেড়েছে ৩৩ হাজার ৬১৩ কোটি টাকা।

কারফিউ শেষে দেশের পুঁজিবাজার লেনদেনে ফেরে মঙ্গলবার। সে দিন বিনিয়োগকারীদের অংশগ্রহণ ছিল উল্লেখযোগ্য। ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচকে একদিনেই যোগ হয় ১৯৭ দশমিক ১৫ পয়েন্ট। এ দিন বাজার মূলধনে যোগ হয় ১৮ হাজার কোটি টাকা।

লেনদেন হয়েছিল সাড়ে ৭০০ কোটি টাকার শেয়ার ও ইউনিট।

এ উত্থানের ধারা অব্যাহত ছিল বুধবারও। এ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ১৯২ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান নিয়েছে ৫ হাজার ৬১৮ পয়েন্ট। এছাড়া শরীয়াহ সূচকে ৪২ দশমিক ৫২ পয়েন্ট এবং বাছাই করা কোম্পানিগুলোর সূচকে যোগ হয় ৮৭ দশমিক ৪৩ পয়েন্ট।

সপ্তাহের চতুর্থ দিনে ডিএসইতে ৩৯৬টি প্রতিষ্ঠানের ২৭ কোটি ২২ লাখ ৩৪ হাজার ২২২টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ছিল ৭৭৫ কোটি ৫৫ লাখ টাকা। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৭৪৯ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার। অর্থাৎ একদিনের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন বেড়েছে ২৫ কোটি ৫৬ লাখ টাকা।

বুধবার ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৬৬টির শেয়ারের। কমেছে ১১৪টির। অপরিবর্তিত ছিল ১৬ প্রতিষ্ঠানের শেয়ারদর।

পুঁজিবাজারের বিশ্লেষণভিত্তিক প্রতিষ্ঠানগুলোর তথ্য বলছে, বুধবারের উত্থানে বড় ভূমিকা ছিল বহুজাতিক কোম্পানিগুলোর শেয়ারের। গ্রামীণফোন, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, রবি, স্কয়ার ফার্মা, লাফার্জহোলসিম আর রেনাটার মতো কোম্পানিগুলোর শেয়ারদর বাড়ায় ডিএসইর সূচকে যোগ হয়েছে অন্তত ৯৫ দশমিক ০৮ পয়েন্ট। ব্যাংক খাতের তিন প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক এবং বাংলাদেশ আর ডাচ-বাংলার শেয়ারদর বাড়ায় সূচক বেড়েছে ১৭ দশমিক ৬৯ পয়েন্ট।

এদিকে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক ‘সিএএসপিআই’ বুধবার ৫৪৫ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২২৫ কোটি ১৫ লাখ টাকার শেয়ার।

news24bd.tv/আইএএম