সংখ্যালঘুদের নিরাপত্তা দিন: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

ফাইল ছবি

সংখ্যালঘুদের নিরাপত্তা দিন: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

অনলাইন ডেস্ক

এক দফার দাবিতে আন্দোলনকারীদের ঘোষিত অসহযোগ কর্মসূচীকে ঘিরে দেশব্যাপী হামলা-সংঘর্ষের ঘটনা ঘটেছে। এমতাবস্থায় সংখ্যালঘুদের ওপর হামলা হতে পারে বলে আশঙ্কা করছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা। তাই লংমার্চে ঢাকায় আসতে না পারলে বিভিন্ন জেলায় ধর্মীয় ও অন্যান্য সংখ্যালঘুদের নিরাপত্তা দেওয়ার আহ্বান জানিয়োছে তারা।

রোববার (৪ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যারা ঢাকায় আসতে পারবেন না, তারা বিভিন্ন জেলায় আমাদের হিন্দু এবং সংখ্যালঘু ধর্মীয় ভাইবোনদের রক্ষা করার জন্য প্রতিরোধ গড়ে তুলবেন। আমাদের আন্দোলনকে বিভিন্নভাবে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা এবং পরিকল্পনা চলছে। এতো রক্ত ঝরার পর এই আন্দোলন কোনোভাবেই থামতে দেওয়া যাবে না। চলে আসুন ঢাকায়, সকল ধরনের ভেদাভেদ ভুলে গিয়ে।

উল্লেখ্য, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার পতনের এক দাবিতে ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। শুরুতে, আগামী মঙ্গলবার এই কর্মসূচি পালনের ঘোষণা দিলেও পরে সমন্বয়কদের একজন আসিফ মাহমুদ জানান, পরিস্থিতি পর্যালোচনায় জরুরি সিদ্ধান্তে তারা কর্মসূচিটি ৬ আগস্টের পরিবর্তে ৫ আগস্ট নিয়ে এসেছেন।

গতকাল (৪ আগস্ট) ছিল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা ‘অসহযোগ আন্দোলন’র প্রথম দিন। প্রথম দিনেই সারা দেশে সংঘর্ষ-সহিংসতায় অন্তত ১০১ জন নিহত হয়েছেন। এর মধ্যে ১৪ জন পুলিশ সদস্য রয়েছেন।

news24bd.tv/JP