‘সরকার উৎখাতের আলোচনা’ প্রসঙ্গ টেনে যা বললেন ইনু

হাসানুল হক ইনু

‘সরকার উৎখাতের আলোচনা’ প্রসঙ্গ টেনে যা বললেন ইনু

অনলাইন ডেস্ক

বর্তমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে ১৪ দলের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ‘আসলে ছাত্র আন্দোলন আর ছাত্র আন্দোলন নেই। এটিকে সরকার উৎখাতের রাজনৈতিক আন্দোলনে রূপ দেওয়া হয়েছে। ছাত্রদের দাবি এক বিষয় আর সরকার উৎখাতের আন্দোলন আরেক বিষয়। ছাত্র আন্দোলনের যে দাবি ছিল, সেগুলো নিয়ে আলোচনা হতে পারে।

কিন্তু সরকার উৎখাতের রাজনৈতিক আন্দোলন যাঁরা করছেন, সেই আন্দোলন মোকাবিলার পদ্ধতি হবে ভিন্ন। সরকার উৎখাতের আন্দোলন রাজনৈতিকভাবেই মোকাবিলা করবে সরকার। ’

রোববার (৪ আগস্ট) একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।  

হাসানুল হক ইনু বলেন, প্রাণহানির সব ঘটনায় বিচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিচার বিভাগীয় তদন্ত কমিশন কাজ করছে। শিক্ষার্থীদের প্রত্যেকে জামিনে মুক্তি পাচ্ছে। এসব পদক্ষেপ তো নেওয়া হয়েছে। কিন্তু ছাত্র আন্দোলনের সমন্বয়কেরা দাবি পরিবর্তন করলেন। তাঁরা রাজনৈতিক আহ্বান জানালেন। সমন্বয়কেরা ছাত্রদের দাবির বাইরে চলে গেছেন। তাঁরা এখন রাজনৈতিক আন্দোলন করছেন।

তিনি বলেন, সরকার উৎখাতের বিষয় নিয়ে আলোচনার কোনো সুযোগ নেই। ফলে সরকার তা রাজনৈতিকভাবে মোকাবিলা করবে। সারা পৃথিবীতে যেভাবে মোকাবিলা করা হয়, এখানেও সেভাবে করা হবে। কারণ, এখন মানুষের বাড়িঘরে আক্রমণ ও অগ্নিসংযোগ করা হচ্ছে। পুলিশের ওপর আক্রমণ করা হচ্ছে।

ইনু বলেন, প্রধানমন্ত্রী ছাত্রদের জন্য আলোচনার দরজা খোলা রেখেছেন। তিনি সংঘাত এড়াতে চান। আর রাজনৈতিক দাবির ব্যাপারে রাজনৈতিকভাবেই মোকাবিলা করার অবস্থানে রয়েছে সরকার।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক