ভেনেজুয়েলায় পরাজিত প্রার্থী গঞ্জালেজকে বিজয়ী ঘোষণা যুক্তরাষ্ট্রের  

ভেনেজুয়েলায় পরাজিত প্রার্থী গঞ্জালেজকে বিজয়ী ঘোষণা যুক্তরাষ্ট্রের  

অনলাইন ডেস্ক

অনিয়ম এবং কারচুপির অভিযোগ নিয়ে শেষ হলো ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচন। তবে এই বিতর্কিত নির্বাচনের পর ভেনেজুয়েলায় সংকট সৃষ্টি হয়েছে। নির্বাচনে মাদুরোর প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও বিরোধী নেতা এডমুন্ডো গঞ্জালেজকে বিজয়ী বলে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে মাদুরোর জয়কে প্রত্যাখ্যান করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  

বৃহস্পতিবার (১ আগস্ট) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেন, বিভিন্ন তথ্য-উপাত্ত অনুযায়ী, এটা যুক্তরাষ্ট্র ও বিশেষ করে ভেনেজুয়েলার মানুষের কাছে প্রমাণিত যে ২৮ জুলাইয়ের নির্বাচনে এডমুন্ডো গঞ্জালেজ জয়ী হয়েছেন।  

তিনি আরও বলেন, ভেনেজুয়েলায় গণতান্ত্রিক মূল্যবোধ ফিরিয়ে আনার প্রক্রিয়াকে আমরা পূর্ণ সমর্থন জানাই। আন্তর্জাতিক অংশীদারদের নিয়ে যৌথভাবে এ প্রক্রিয়া শক্তিশালী করার উপায় বের করতে আমরা প্রস্তুত।

বিরোধী নেতাদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার আহ্বানও জানান তিনি।

ওয়াশিংটনের বিবৃতিতে যদিও গঞ্জালেসকে ‘সফল প্রচারণা’ পরিচালনার জন্য অভিনন্দন জানানো ছাড়া তেমন কিছু ছিল না।  

উল্লেখ্য, ২৮ জুলাইয়ের নির্বাচনের ফল প্রকাশের পরেই ভেনেজুয়েলাতে বিক্ষোভ শুরু হয়। ২০১৩ সাল থেকে ক্ষমতায় থাকা মাদুরোকে বিজয়ী হিসেবে ঘোষণা করে নির্বাচনি কর্তৃপক্ষ (সিএনই)। তিনি ৫১ শতাংশ ভোট পেয়েছেন বলে দাবি করা হয়। বিরোধীদলীয় জোটের দাবি, ৭৩ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে ব্যাপক ব্যবধানে মাদুরোর বিপক্ষে বিজয়ী হয়েছেন গঞ্জালেজ।  
এদিকে, বিরোধীদের আন্দোলনকে চক্রান্ত অভিহিত করে রুখে দেওয়ার ঘোষণা দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

 

news24bd.tv/আইএইচ