কী দিয়ে তৈরি অলিম্পিকের পদক

২০২৪ সালের অলিম্পিকের পদক

কী দিয়ে তৈরি অলিম্পিকের পদক

অনলাইন ডেস্ক

১৯২৪ সালের পর ২০২৪ সাল, ঠিক ১০০ বছর পর ফ্রান্সের রাজধানী প্যারিসে এবারের অলিম্পিক গেমস হচ্ছে। অন্য অলিম্পিক আসরের মতো প্যারিস অলিম্পিকেও বিভিন্ন প্রতিযোগিতায় জয়ীরা সোনা, রুপা এবং ব্রোঞ্জের পদক পাবেন। আপনার মনে প্রশ্ন জাগতে পারে, এই পদকগুলো আসলে কী দিয়ে তৈরি করা হয়? এবারের অলিম্পিকের পদকের বিশেষত্বই বা কী?

অলিম্পিকের স্বর্ণপদক জয়ীদের যে পদক দেওয়া হয়, তা আদতে সম্পূর্ণ সোনা দিয়ে তৈরি করা হয় না। স্বর্ণপদকের বেশির ভাগ রুপা দিয়ে তৈরি।

রুপার ওপরে সোনার সরু পাত দেওয়া হয় পদকে।

ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি এই পদকগুলোর নকশা এবং নির্মাণ সংক্রান্ত যাবতীয় নিয়ম-কানুন তৈরি করে। তাদের নিয়মানুযায়ী, স্বর্ণপদকের বেশির ভাগ অংশ যে ধরনের রুপা দিয়ে তৈরি, তাতে বিশুদ্ধতার পরিমাণ অন্তত ৯২.৫ শতাংশ হতে হবে।

রুপার ওপর অন্তত ছয় গ্রাম ওজনের বিশুদ্ধ সোনার পাত দিয়ে মুড়ে দেওয়া হয় স্বর্ণপদকটি।

অলিম্পিকে যে রৌপ্যপদক দেওয়া হয়, তার পুরোটাই অবশ্য খাঁটি রুপা দিয়ে তৈরি।

ব্রোঞ্জ পদকের অধিকাংশই তামা দিয়ে তৈরি। তবে ব্রোঞ্জ পদক নির্মাণে লোহা এবং দস্তারও প্রয়োজন হয়।

ফোর্বসের একটি প্রতিবেদন অনুযায়ী, প্যারিস অলিম্পিকে প্রতিযোগীদের যে স্বর্ণপদক দেওয়া হচ্ছে, বাংলাদেশি মুদ্রায় তার মূল্য প্রায় ১ লাখ ১২ হাজার টাকার কাছাকাছি।

প্রতিটি অলিম্পিক গেমসের পদকের নকশা আলাদা হয়। প্যারিস অলিম্পিকেও তার ব্যতিক্রম হয়নি। প্যারিস অলিম্পিকে যে পদকগুলো প্রতিযোগীদের দেওয়া হচ্ছে, তার মধ্যে থাকছে ইতিহাসের ছোঁয়া।

বিশ্বের দৃষ্টিনন্দন সৃষ্টিগুলোর মধ্যে অন্যতম একটি আইফেল টাওয়ার। বহু ইতিহাসের সাক্ষী প্যারিসের এই আইফেল টাওয়ারের ছোঁয়া থাকছে এবারের অলিম্পিক পদকে।

যে ধাতু দিয়ে আইফেল টাওয়ার তৈরি করা হয়েছে, সেই ধাতু দিয়েই তৈরি করা হয়েছে এবারের অলিম্পিকের প্রতিটি পদক। অলিম্পিকের ইতিহাসে এই প্রথম কোনো দেশ তাদের জাতীয় স্মৃতিস্তম্ভের অংশ ব্যবহার করছে।

আয়োজকেরা জানিয়েছেন, প্রতিটি পদকে আইফেল টাওয়ারে ব্যবহৃত ১৮ গ্রাম লোহা থাকছে। পদকের গোল চাকতির মাঝে থাকছে একটি ষড়ভুজাকৃতি অংশ। পদকের মাঝের ওই অংশে ব্যবহৃত হয়েছে ওই লোহা। ফ্রান্সের একটি অলঙ্কার নির্মাণ সংস্থা এবারের প্যারিস অলিম্পিক্সের পদক তৈরি করেছে।

সূত্র ও ছবি -রয়টার্স

news24bd.tv/জেপি/তৌহিদ