গাজায় জোড়া বিমান হামলা, নবজাতকসহ নিহত অন্তত ১৫

ইসরায়েলি বাহিনীর পৃথক দুটি বিমান হামলায় শিশুসহ অন্তত ১৫ জন নিহত হয়েছে।

গাজায় জোড়া বিমান হামলা, নবজাতকসহ নিহত অন্তত ১৫

অনলাইন ডেস্ক

অবরুদ্ধ গাজা উপত্যকার খান ইউনিস শহরে ইসরায়েলি বাহিনীর পৃথক দুটি বিমান হামলায় শিশুসহ অন্তত ১৫ জন নিহত হয়েছে। রোববার (২৮ জুলাই) একজন চিকিৎসকদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, আল-মাওয়াসি এলাকায় বিমান হামলার সময় বাস্তুচ্যুতদের তাঁবুতে থাকা মারিয়া আবু জিয়াদা নামের চার মাস বয়সী একটি মেয়েশিশুসহ মোট পাঁচজন নিহত হয়েছে। খান ইউনিসের পশ্চিমে অবস্থিত আল-মাওয়াসি একটি মানবিক এলাকা হিসেবে পরিচিত ছিলো।

অন্যদিকে খান ইউনিস শহরের কেন্দ্রে অবস্থিত একটি বাড়িতে আরেকটি বিমান হামলায় ১০ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

ইসরায়েলি বাহিনী গত সোমবার (২২ জুলাই) থেকে আল-মাওয়াসির উপকূলীয় অঞ্চলসহ খান ইউনিসের আশপাশে অভিযান চালাচ্ছে। গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থার একজন সদস্য মুহাম্মদ আল-মুগাইয়ের জানিয়েছেন, ‘আজ ইসরায়েলি বিমান আল-মাওয়াসির আল-ইস্তাবল রাস্তায় বাস্তুচ্যুত মানুষের তাঁবু লক্ষ্য করে বিমান হামলা করেছে। সেখানে পাঁচজন নিহত ও সাতজন আহত হয়।

তাদেরকে খান ইউনিসের নাসের হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। ’

তবে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা এ হামলার ব্যাপারে নিশ্চিত নয়। তারা বিষয়টি খতিয়ে দেখছে।

আল-মাওয়াসিতে বসবাসকারী বাসিন্দা মরিয়ম আল-আস্তাল জানান, একটি নবজাতক শিশু এ হামলায় নিহত হয়েছে। তিনি বলেন, ‘আমরা তাঁবুতে বসে ছিলাম, হঠাৎ একটি বিস্ফোরণের শব্দ শুনতে পাই। ’

মরিয়ম আরও বলেন, আমাদের এই এলাকায় আগে কোনো সামরিক তৎপরতা ছিল না।

গত সোমবার (২২ জুলাই) ইসরায়েল সতর্ক করেছিল যে, তাদের বাহিনী খান ইউনিস এলাকায় ‘জোরপূর্বক অভিযান’ চালাবে। যদিও এই এলাকা থেকে এপ্রিলে সেনা প্রত্যাহার করা হয়েছিল। তবে গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা জানিয়েছে, নতুন করে যুদ্ধ ও সামরিক অভিযানের ফলে এখন পর্যন্ত ১৭০ জন নিহত হয়েছে।

গাজায় ইসরায়েলের বর্বরোচিত এই সামরিক অভিযানে এখন পর্যন্ত অন্তত ৩৯ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

news24bd.tv/জেপি/DHL