প্যারিস অলিম্পিকে ইরাকের খেলোয়াড়ের ডোপ টেস্ট পজিটিভ 

প্যারিস অলিম্পিকে ইরাকের খেলোয়াড়ের ডোপ টেস্ট পজিটিভ 

অনলাইন ডেস্ক

জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয়েছে 'গ্রেটেস্ট শো অন আর্থ' খ্যাত অলিম্পিক। ইতোমধ্যে প্যারিস অলিম্পিকে প্রথম দেশ হিসেবে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপদক জিতে নিয়ে প্যারিস অলিম্পিকের রেকর্ড বইয়ে নাম তুলেছে চীন। কিন্তু সেখানেই বিপরীত চিত্র দেখা গেলো ইরাক দলে।  

প্যারিস অলিম্পিকে প্রথম দেশ হিসেবে ডোপ টেস্টে পজিটিভ হয়েছেন দেশটির জুডোকে খেলোয়াড় সাজ্জাদ সেহেন।

গতকাল সাজ্জাদের নমুনায় নিষিদ্ধ অ্যানাবোলিক স্টেরয়েডস পাওয়া গেছে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল টেস্টিং এজেন্সি (আইটিএ)। তার নমুনায় ওয়ার্ল্ড অ্যান্টিডোপিং এজেন্সি (ওয়াডা) কর্তৃক নিষিদ্ধ মেটানডিয়েনান ও বোল্ডেনন নামক দুটি ড্রাগ পাওয়া যায়।

গত মঙ্গলবার তার নমুনা সংগ্রহ করেছিল আইটিএ। নমুনা সংগ্রহের পরের দিন প্যারিসের ওয়াডা অনুমোদিত পরীক্ষাগার থেকে জানানো হয় জুডোকো খেলোয়াড় ডোপ টেস্টে পজিটিভ।

আইটিএ এক বিবৃতিতে জানায়, ‘এর অর্থ হলো অলিম্পিক গেমসের যেকোনো কর্মকাণ্ড থেকে সে বিরত থাকবে। কোনো খেলায়, অনুশীলনে ও কোচিংয়ে অংশ নিতে পারবেন না এই খেলোয়াড়। ’

আগামী মঙ্গলবার জুডোকোর ৮১ কেজির শ্রেণিতে অংশ নেওয়ার কথা ছিল সাজ্জাদের। রাউন্ড ৩২ এ ২৮ বছর বয়সী খেলোয়াড়ের প্রতিপক্ষ ছিল উজবেকিস্তানের খেলোয়াড়। ইরাক দলের ম্যানেজার হেরদা রাউফ জানিয়েছে, সাজ্জাদ ও তাঁর কোচকে আজ জিজ্ঞাসাবাদ করবেন ডোপিং এজেন্সির প্রধানরা। বার্তা সংস্থা এএফপিকে রাউফ বলেছেন, ‘এর আগে তার সার্জিক্যাল অস্ত্রোপচার করাতে হয়েছে। হয়তো এ কারণেই তাকে কিছু ওষুধ নিতে হয়েছে। ’

জানা গেছে প্রথমবারে মতো অলিম্পিক খেলতে এসেছিলেন সাজ্জাদ। কিন্তু না খেলেই দেশে ফিরতে হচ্ছে তাকে। অবশ্য একটা পথ আছে। আর তা হচ্ছে, আরেকবার টেস্টের জন্য ‘বি’ স্যাম্পল নিতে অনুরোধ করতে পারেন তিনি। তবে দ্বিতীয়বারও টেস্ট পজিটিভ হলে দীর্ঘ চার বছরের জন্য নিষিদ্ধ হবেন তিনি।

news24bd.tv/SC